Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ-ভিয়েতনাম ব্যবসা বাড়বে ২৫ ভাগ

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ-ভিয়েতনাম ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক আরও মজবুত করা হবে এবং চলতি বছরে দু’দেশের ব্যবসা ২৫ শতাংশ বাড়বে বলে আশা প্রকাশ করেছেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী এইচ ই ড্যাং দিন কুই। গতকাল মঙ্গলবার মতিঝিলের দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কনফারেন্স রুমে এক আলোচনা সভায় এসব তথ্য জানান তিনি।
ভিয়েতনামের প্রেসিডেন্ট ট্রং তান সাং বাংলাদেশ সফরে আসছেন উল্লেখ করে তিনি বলেন, সেই সফরে দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্কের চেয়ে অর্থনৈতিক ও ব্যবসায়িক সম্পর্কের ওপর বেশি গুরুত্ব দেওয়া হবে।
এফবিসিসিআই সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় ভিয়েতনামের রাষ্ট্রদূত এইচ ই ট্রান ভান কাও, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফসহ ভিয়েতনামের কর্মকর্তা এবং এফবিসিসিআইয়ের পরিচালকরা উপস্থিত ছিলেন।
ভিয়েতনামের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু ক্ষেত্রে ভিয়েতনাম বাংলাদেশের প্রতিযোগী, আর কিছু ক্ষেত্রে সহযোগী। আমরা সব সময় দুই দেশের মধ্যে সম্পর্ক বজায় রাখতে চাই। তিনি বলেন, তৈরি পোশাক শিল্প, খাদ্য এবং ওষুধ খাতে আমরা বিনিয়োগ বাড়াতে চাই। এক প্রশ্নের জবাবে এফবিসিসিআই সভাপতি শফিকুল ইসলাম বলেন, এ দেশের জনশক্তিকে কাজে লাগাতে আমরা ভিয়েতনামের কাছ থেকে সাহায্য নিচ্ছি। কিভাবে কম দামে পণ্য উৎপাদন করা যায় তা শিখছি।
আলোচনা সভায় বলা হয়, ২০১৬ সালে ভিয়েতনাম কাপড়, জুতা, ইলেক্টনিকস, সি-ফুড, তেল, চাল, কফিসহ নয় ধরনের পণ্য বাংলাদেশে রফতানি করেছে। যা টাকার অংকে ১৬৯ দশমিক দুই বিলিয়ন ডলার সমপরিমাণ।
তার বিপরীতে বাংলাদেশ ভিয়েতনামে ওভেন গামেন্টন্স অ্যান্ড নিটওয়ার, প্লাস্ট্রিক, জুট অ্যান্ড জুটগুড, লেদারসহ ১০ ধরনের পণ্য রফতানি করেছে। যা ৩৪ দশমিক ৩৮ বিলিয়ন ডলারের সমপরিমাণ পণ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ