Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ : ফের জনদুর্ভোগ

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : রাতের তাপমাত্রার পারদ আবারও একটু একটু করে নিচের দিকে নামছে। গতকাল (শুক্রবার) থেকে দেশের উত্তরাঞ্চলে ফের শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানায়, শীত আরও বিস্তার লাভ করতে পারে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল রংপুর বিভাগের রাজারহাটে ৭.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮.৯ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৫.৭ এবং ১৩.৮ ডিগ্রি সে.। চট্টগ্রামে ২৬.৬ এবং ১৫.৪ ডিগ্রি সে.। তবে রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ স্থানে রাতের তাপমাত্রা ৮ বা ৯ ডিগ্রিতে রয়েছে। এরফলে দেশের উত্তর জনপদে হিমেল কনকনে উত্তরী হাওয়ার সাথে শীতের দাপটে জনদুর্ভোগ বৃদ্ধি পাচ্ছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, নওগাঁ ও চূয়াডাঙ্গা জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকার এবং আরো বিস্তার লাভের সম্ভাবনা রয়েছে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকা ও উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আগামী ২ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ