Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভয় দেখিয়ে কোন লাভ নেই আমরা জেলেই আছি -গয়েশ্বর চন্দ্র

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি নেতা-কর্মীদের জেল জুলুমের ভয় দেখিয়ে লাভ নেই বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, আমি সরকারকে বলে দিতে চাই, কিছু মানুষ আছে যাদেরকে অল্প কিছুদিন ভয় দেখিয়ে চুপ রাখা যায়। কিন্তু এখন আর সেই সুযোগ নেই। খালেদা জিয়ার কিছু হলে জনগণ তার জবাব দেবে। গতকাল (শুক্রবার) জাতীয় প্রেসক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত এক আলোচনা সভা ও স্মরণসভায় তিনি এসব কথা বলেন।
৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় প্রসঙ্গে গয়েশ্বর বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রতি শেখ হাসিনা যদি তার প্রতিহিংসা চরিতার্থ করতে চান তাহলে তার জবাব তিনি পাবেন। সরকারকে জবাব দিতে গিয়ে হয়তো আমাদের সম্পত্তি হারানোর ভয় থাকতে পারে এবং জেলখানায় যাওয়ার ভয় থাকতে পারে। কিন্তু কিছু লোক কিছু দিন ভয় পান, সব লোক সবসময় ভয় পান না। সুতরাং ভয় দেখিয়ে কোনো লাভ হয় না। তিনি বলেন, ৮ ফেব্রæয়ারি নিয়ে যেটা আমরা আশঙ্কা করছি, নীতিবাচক কোনো সিদ্ধান্ত সরকার কর্তৃক আদিষ্ট হয়ে যদি আদালত থেকে প্রকাশ পায়, তাহলে গণতন্ত্রবিহীন বর্তমান সরকারের পতনের ভিত্তিপ্রস্তর স্থাপন হবে। সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, কোনো ঘটনা কারো জন্য বসে থাকে না। সময়ই বলে দেয় কে নেতৃত্ব দেবে এবং কারা রাজপথে থাকবে। আমরা আনুষ্ঠানিকভাবে কিছু করবো। এই ঘোষণা দেই বা না দেই, কোনো কিছু ঘটবে না। এমন নিশ্চয়তা আমরা দিতে পারি না। জেলের ভয় দেখিয়ে লাভ কী-সরকারের কাছে এমন প্রশ্ন করে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, আমরা জেলখানাতেই আছি। এই বৃহৎ কারাগারের একজন খালেদা জিয়া, আর আমরা সবাই তার জেল পার্টনার। সুতরাং নতুন করে, ছোট করে জেলের ভয় দেখিয়ে গণতন্ত্রকে চাপা দেবেন চিরদিনের জন্য, এ জন্য বাংলাদেশের মানুষ স্বাধীনতার যুদ্ধ করে নাই।
প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, প্রেসিডেন্ট নির্বাচন একটি গুরুত্বপূর্ণ পদ। কিন্তু এই নির্বাচন নিয়ে জনগণের কোনো আগ্রহ নেই। প্রেসিডেন্ট দেশের প্রতীক, তিনি সম্মানিত এবং সকলের ঊর্ধ্বে। আবার কোনো ক্ষমতাই নাই। প্রেসিডেন্ট হিসেবে সংকটকালে দুর্যোগ মোকাবেলা করার ক্ষেত্রে কোনো সুযোগ তার (প্রেসিডেন্ট) হাতে নাই। সে কারণে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে মানুষের মধ্যে কোনো আলোচনা আছে বলে আমার মনে হয় না।
বিএনপির নির্বাচনে যাওয়ার বিষয়ে তিনি বলে, আমরা তো নির্বাচনে যাবো। এ ব্যাপারে কোনো সন্দেহ নাই। তবে নির্বাচন হতে হবে, নির্দলীয় নিরপেক্ষ একটি সরকারের অধীনে এবং যে নির্বাচনে জনগণ ভোট দিতে পারবে। সেই নির্বাচনে যাওয়ার জন্য এবং করার জন্য বিএনপি সদা প্রস্তুত।
বিএনপি ও খালেদা জিয়াকে নির্বাচনের বাইয়ে রাখায় ষড়যন্ত্র চলছে- টকশোর এমন বক্তব্যে উল্লেখ করে গয়েশ্বর বলেন, এটাই সত্য। কারণ বিএনপির সাথে শেখ হাসিনা ও আওয়ামী লীগের প্রতিদ্ব›িদ্বতা করার কোন সামর্থ নেই। যেটা ছিল, তা তারা হারিয়েছে। এই কারণে বিএনপির সাথে তারা নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবে না।
আয়োজক নাগরিক অধিকার আন্দোলনের উপদেষ্টা নাছির উদ্দিন হাজারী সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় এ সময় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মো. রহমত উল্লাহ, মিসেস সাবিরা নাজমুল, জিনাফের সভাপতি মিয়া মো: আনোয়ার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ