Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চার বিশিষ্টজনের নামে সড়কসহ চার প্রতিষ্ঠানের নামকরণ করেছে ডিএসসিসি

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)-এর চারটি প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে চার জন ব্যক্তির নামে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স¤প্রতি স্থানীয়ভাবে পরিচিত সড়ক, স্থাপনা ও প্রতিষ্ঠানের নাম মুক্তিযোদ্ধাসহ দেশবরেণ্য ব্যক্তিদের নামে নামকরণে দাবি উঠলে কর্পোরেশনের দ্বাদশ বোর্ড সভায় তা অনুমোদন দেওয়া হয়। এছাড়াও মেয়র সাঈদ খোকনের বাবা ও অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের আজিমপুর কবরস্থানে দাফনকৃত কবরটি স্থায়ীভাবে সংরক্ষণের সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়েছে সভায়। ডিএসসিসি সচিব মোহাম্মদ শাহাবুদ্দিন খান এসব তথ্য নিশ্চিত করেছেন।
বোর্ড সভায় উপস্থিত একাধিক সদস্য জানান, গত সোমবার নগর ভবনে অনুষ্ঠিত ডিএসসিসি’র ওই বোর্ড সভায় মহানগর আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মরহুম এম এ আজিজের নামে চাঁনখানপুল মার্কেটটির নতুন নামকরণ করা হয়। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখার জন্য ২৪ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেনের নামে নবাবগঞ্জ কমিউনিটি সেন্টার, মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের মামা ও সাবেক কাউন্সিলর মরহুম হাজী নাজির হোসেনের নামে আগা সাদেক সড়ক এবং মেয়র খোকনের নানা ও মরহুম শহীদ বুদ্ধিজীবী খালেক সরদারের নামে সিক্কাটুলী পার্কের নতুন নামকরণ করা হয়েছে।
ডিএসসিসি সূত্রে জানা যায়, ২০১১ সালে ঢাকা সিটি কর্পোরেশন বিভক্ত হওয়ার পর থেকে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনার নামকরণ বন্ধ থাকে। এই সময়ে মুক্তিযোদ্ধাসহ বিশিষ্টজনের নামে নামকরণের অসংখ্য আবেদন জমা পড়ে সিটি কর্পোরেশনে। খোদ কর্পোরেশনের কাউন্সিলদের পক্ষ থেকেও এ দাবি জানানো হয়। নগরবাসীর পাশাপাশি কর্পোরেশনের বোর্ড সভায় সংস্থার কাউন্সিলরাও একাধিকবার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। সড়ক, স্থাপনা, কমিউনিটি সেন্টার, খেলার মাঠ ও পার্ক বিশিষ্টজনদের নামে নামকরণের দাবি জোরালো হয়। এ নিয়ে কয়েক দফা আলোচনাও চলে সংস্থার শীর্ষ কর্মকর্তাদের মধ্যে।
ডিএসসিসির গত ১১তম বোর্ড সভায় মেয়র সাঈদ খোকন ডিএসসিসি’র সড়ক, স্থাপনা, খেলার মাঠ ও পার্কগুলো নামকরণের বিষয়ে আলোচনা করেন। সেসময় এ চারটি স্থাপনার নামকরণে তিনি নিজেই প্রস্তাব রাখেন। এছাড়া আজিমপুর কবরস্থানে থাকা মেয়র খোকনের বাবা মরহুম মেয়র মোহাম্মদ হানিফের কবরটি স্থায়ীভাবে সংরক্ষণের প্রস্তাব করা হয়। এর পরিপ্রেক্ষিতেই বুধবার নগর ভবনে অনুষ্ঠিত কর্পোরেশনের ১২তম বোর্ডসভায় এই প্রতিষ্ঠানগুলোর নাম পরিবর্তনে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বোর্ডসভার এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ডিএসসিসির প্রধান নগর পরিকল্পনাবিদ, প্রধান সমাজ সেবা কর্মকর্তা ও বস্তি উন্নয়ন কর্মকর্তাকে বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে।
এ ব্যাপারে ডিএসসিসি’র প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম বলেন, ডিএসসিসির ১১তম বোর্ডসভায় কয়েকটি সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে একটি সড়ক, একটি কমিউনিটি সেন্টার, একটি পার্ক ও একটি মার্কেট মহান মুক্তিযুদ্ধে অবদান রাখা বিশিষ্টজনদের নামে নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১২তম বোর্ডসভায় সে সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়। বোর্ড সভার সিদ্ধান্ত দ্রæত বাস্তবায়নের জন্য এখন আমরা কাজ করছি।
এদিকে স্থানীয় এলাকার নামে পরিচিত সড়ক-স্থাপনাগুলোও বিশিষ্টজনদের নামে নামকরণের দাবি উঠেছে। এ সংক্রান্ত অনেক আবেদন ডিএসসিসির ‘সড়ক নামকরণ উপ-কমিটি’র কাছে জমা রয়েছে। সে আবেদনগুলোর বিষয়েও নগরভবন পর্যালোচনা করছে। সাধারণত, দেশের বিশিষ্টজনের অবদানকে স্মরণ ও নতুন প্রজন্মের কাছে তাদের কৃতিত্বকে তুলে ধরতে গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনার নামকরণ তাদের নামে করা হচ্ছে। বিষয়টি নিয়ে কাজ করতে সিটি কর্পোরেশনের একটি উপ-কমিটিও রয়েছে। কারও নামে নামকরণের জন্য কোনও আবেদন বা প্রস্তাব পেলে ওই উপ-কমিটি তা যাচাই করে সিদ্ধান্ত দেয়। পরে কর্পোরেশন তা বাস্তবায়ন করে।
কর্পোরেশনের কর্মকর্তারা জানান, ঢাকা মহানগরী দুই সিটি কর্পোরেশনে বিভক্ত হওয়ার পর দীর্ঘদিন ধরে প্রশাসকের মাধ্যমেই নগর ভবন পরিচালিত হতো। প্রশাসকদের শুধু রুটিন কাজ করা ছাড়া বড় ধরনের কোনও উদ্যোগ বাস্তবায়নের ক্ষমতা ছিল না। পরে মেয়র নির্বাচিত হওয়ার পর নগরবাসীর পক্ষ থেকে আবেদন আসতে থাকে। নির্বাচিত মেয়র এখন বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ