Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চাকরি জাতীয়করণে আজ থেকে লাগাতার অবস্থানে সিএইচসিপিরা

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চাকরী জাতীয়করণের দাবীতে আজ থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচী শুরু করছে কমিউনিটি ক্লিনিক হেল্থ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) স্বাস্থ্য কর্মীরা। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে তারা এই কর্মসূচি শুরু করছে। এর আগে গত ২০ তারিখ থেকে তারা স্থানীয় ও জেলা পর্যায়ে নানা কর্মসূচি পালন করেছে।
সংগঠনের যগ্ম আহবায়ক সুমন মাতবর বলেন, কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) সারাদেশে প্রায় ১৪ হাজার স্বাস্থ্য কর্মী কমিউনিটি ক্লিনিক প্রকল্পের আওতায় কর্মরত। ২০১১ সাল থেকে চাকুরী রাজস্বকরণ বিষয়ে পিআইপি অপারেশন প্লান ও ৪র্থ এইচপি এনএসপিতে উল্লেখ আছে। কিন্তু দুই দশকের বেশি সময় পেরিয়ে গেলেও এখনো জাতীয়করণের কোন কুল কিনারা হচ্ছে না। তাই বাধ্য হয়েই আন্দোলনে নেমেছে সিএইচসিপিরা। একই সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালামা আজাদ সিএইচসিপি নেতৃবৃন্দকে গত বৃহষ্পতিবার আলোচনার জন্য ডাকলেও জাতীয়করণের কোন সদুত্তর না পাওয়ায় তারা অবস্থান কর্মসূচিতে নেমেছেন বলে উল্লেখ করেন।
জানা গেছে, চাকুরী জাতীয়করণের দাবীতে পূর্ব ঘোষণা অনুযায়ী গত ২৩ জানুয়ারী-সকলা ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত সারাদেশের সিভিল সার্জন অফিসের সামনে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছে সিএইচসিপিরা। এর আগে ২০, ২১, ২২ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান কর্মসূচি পালন করে তারা। এছাড়াই এই আন্দোলনের অংশ হিসেবে গত ১৫ জানুয়ারী থেকে সকল ধরনের অনলাইন রিপোর্ট ও হার্ডকপি প্রদান বন্ধ রাখা হয়েছে। এসব কর্মসূচি পালন করতে গিয়ে ইতিমধ্যে কয়েকজন অসুস্থ হয়ে পড়েছে। জামালপুরের সিএইচসিপি খুরশীদা আলম মারাত্মক অসুস্থ হয়ে জাতীয় হƒদরোগ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
প্রসঙ্গত, দেশের গ্রামীণ জনগণের দোরগোড়ায় মানসম্মত প্রাথমিক স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক প্রকল্প শুরু করা হয়। এ কার্যক্রম ১৯৯৬ সালে গৃহীত হয় যার বাস্তবায়ন শুরু হয় ১৯৯৮ সালে। ১৯৯৮-২০০১’র মধ্যে ১০ হাজারের বেশি কমিউনিটি ক্লিনিক নির্মাণ পূর্বক অধিকাংশই চালু করা হয়। কিন্তু ২০০১ সালে সরকার পরিবর্তনের পর কমিউনিটি ক্লিনিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। দীর্ঘ বিরতির পর ২০০৯ সালে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর ৬ বছর প্রকল্প মেয়াদ বৃদ্ধিসহ মেয়াদের আরসি এইচসিবি শীর্ষক প্রকল্পের মাধ্যমে কমিউনিটি ক্লিনিক কার্যক্রম পুন:রুজ্জীবিতকরণ কার্যক্রম শুরু হয়। সিএইচসিপিদের জাতীয়করণভুক্তের বিষয়টি সরকারের নীতিগত সিদ্ধান্ত হলেও তা বিলম্বিত হচ্ছে। বর্তমানে সমগ্র বাংলাদেশে ১৩ হাজার ৫০০ কমিউনিটি ক্লিনিক চালু আছে এবং প্রতিমাসে গড়ে ৯৫ লাখ হতে ১ কোটি মানুষ এই ক্লিনিক গুলো হতে সেবা গ্রহণ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ