Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দায়িত্ব অবহেলার ঘটনায় ২ ওসি ও ১ এসআইর বিরুদ্ধ ব্যবস্থা নেয়ার নির্দেশ

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাতক্ষীরার কুখরালীর শেখ মোখলেছুর রহমান জনির নিখোঁজ হওয়ার ঘটনায় জিডি না নেয়া এবং কর্তব্যে অবহেলার অভিযোগে ২ জন ওসি ও একজন এসআই বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পুলিশ মহাপরিদর্শককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার পিবিআই করা তদন্ত প্রতিবেদনের ওপর শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল-হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এ আদেশ দেন। তিন পুলিশ সদস্য হলেন- সদর থানার সাবেক ওসি মো. এমদাদুল হক শেখ, বর্তমান ওসি ফিরোজ হোসেন মোল্লা ও উপপরিদর্শক এসআই হিমেল হোসেন। আদেশে বলা হয়, নিখোঁজ জনির স্ত্রী জেসমিন নাহার এ ঘটনায় থানায় জিডি করতে চাইলে পুলিশকে তা নিতে হবে। এ ঘটনায় তিনি আদালতে নালিশি মামলাও করতে পারবেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। জনির পরিবারকে পক্ষে ছিলেন সাগুফতা তাবাসসুম।
গত রোববার পিবিআইয়ের তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করেন। সেখানে বলা হয়, সাতক্ষীরার কুখরালীর শেখ মোখলেছুর রহমান জনির সন্ধান বের করতে না পারা এবং তার নিখোঁজ হওয়ার বিষয়ে মামলা বা জিডি না নেয়ার মাধ্যমে সাতক্ষীরা সদর থানা পুলিশ তাদের উপর অর্পিত দায়িত্ব পালনে চরম অদক্ষতা ও অবহেলার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। নিখোঁজ জনির অবস্থানসহ পুরো ঘটনা পিবিআইর মাধ্যমে তদন্ত করতে গত বছরের ১৬ জুলাই নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। পুলিশের মহাপরিদর্শককে এ বিষয়ে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে আদালতে প্রতিবদেন দাখিল করতে বলা হয়েছিল। এর ধারাবাহিকতায় ডেপুটি অ্যাটর্নি প্রতিবেদনটি আদালতে দাখিল করলে এর উপর শুনানি হয়। আগামী ২৫ ফেব্রুয়ারি এ বিষয়ে পরবর্তী আদেশের দিন রেখেছে আদালত। জনির স্ত্রী অভিযোগ, ২০১৬ সালের ৪ অগাস্ট রাত সাড়ে ৯টার দিকে সাতক্ষীরা শহরের নিউ মার্কেট এলাকা থেকে তার স্বামীকে আটক করেন সাতক্ষীরা সদর থানার এসআই হিমেল হোসেন। ওই রাতে তাদের বাড়িতেও তল্লাশি চালায় সদর থানা পুলিশ। ৫, ৬ ও ৭ অগাস্ট থানায় গিয়ে স্বামীর সঙ্গে দেখা করে তিনি খাবারও দিয়ে এসেছেন। কিন্তু পরে দেখা করতে তাকে বলা হয়, জনি নামে কেউ থানায় নেই। পরে স্বামীর খোঁজ না পেয়ে জেসমিন গত বছরের ২ মার্চ হাইকোর্টে এই রিট আবেদন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ