Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার হবে -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : খালেদা জিয়ার নেতৃত্বে চলমান আন্দোলনে গণতন্ত্র পুনরুদ্ধার হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশে গণতন্ত্র তিরোহিত হয়েছে, গণতন্ত্র হরণ করা হয়েছে। গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য আমরা সংগ্রাম করছি, আন্দোলন করছি। এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার নেতৃত্বে চলমান এই আন্দোলনের মাধ্যমেই দেশে গণতন্ত্র পুনরুদ্ধা হবে। গতকাল (শুক্রবার) বিকালে জাতীয়তাবাদী শ্রমিক দলের শোভাযাত্রাপূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল আন্দোলনে সকলকে ঝাঁপিয়ে পড়ার আহŸান জানিয়ে বলেন, আসুন গণতন্ত্র পুনরুদ্ধারের যে আন্দোলন, সে আন্দোলনে সবাই ঝাঁপিয়ে পড়ি। বেগম খালেদা জিয়ার নেতৃত্বই গণতন্ত্র আমরা ফিরিয়ে আনবো।
এর আগে সকালে জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর বিএনপি মহাসচিব বলেন, আইন মন্ত্রণালয়ের সঙ্গে যোগসাজশ করেই নির্বাচন কমিশন (ডিএনসিসি) নির্বাচন স্থগিত করেছে। বিএনপির নেতার কারণে নির্বাচন স্থগিত হয়েছে- আওয়ামী লীগের এ বক্তব্যের বিষয়ে তিনি বলেন, এটা তাদের অপরাধ এড়িয়ে যাওয়ার বক্তব্য। কে করেছে, এটা তো বড় কথা নয়। মামলা কেন হয়েছে এবং নির্বাচন কেন স্থগিত হলো? কারণ ঢাকা সিটি করপোরেশনে নতুন যে ইউনিয়নগুলো নিয়ে আসা হয়েছে, সেগুলোর সীমানা নির্ধারণ করা হয়নি। ভোটার তালিকা নিশ্চিত করা হয়নি। যার ফলে ডিএনসিসি নির্বাচন স্থগিত হয়েছে। নির্বাচন কমিশনকে সম্পূর্ণ ব্যর্থ আখ্যা দিয়ে তিনি আরও বলেন, নির্বাচনের যে আইন ও কাজগুলো আছে, সেগুলো না করেই তারা নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। এতেই প্রমাণিত হয় বর্তমান নির্বাচন কমিশন যোগ্য নয় এবং সরকারেরর আইন মন্ত্রণালয়ের সঙ্গে যোগসাজস করেই তারা এই কাজটি করেছে। কারণ, এর কাজগুলোর দায়িত্ব ছিল সরকারের আইন মন্ত্রণালয়ের। কিন্তু তারা সেটা করেনি। সুতরাং এটা স্পষ্ট যে, ডিএনসিসি নির্বাচন হলে আওয়ামী লীগের পরাজয় নিশ্চিত ছিল। ফলে তারা (সরকার) যোগসাজস করে এই রিট করে নির্বাচন স্থগিত করেছে। এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, আলোচনা-সমঝোতা না করলে, নির্বাচনকালীন সময়ে যদি একটা সমান্তরাল মাঠ তৈরি করা না যায় এবং খালেদা জিয়াকে মুক্ত রেখে সকল দলকে সমান সুযোগ না দিলে এখানে নির্বাচন হবে না বলে আমরা মনে করি।
এদিকে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী শ্রমিক দল এই বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। এসময় ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান বক্তব্য রাখেন। এরপর বিএনপি মির্জা ফখরুল বেলুন ও সাদা কবুতর উড়িয়ে এ শোভাযাত্রা বের করেন। শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম, শ্রমিক দলের শাহ মো. আবু জাফর, দক্ষিণের কাজী আবুল বাশার, উত্তরের মুন্সি বজলুল বাসিত আনজু, আহসানউল্লাহ হাসান প্রমূখ শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রাটি কাকরাইল মোড় হয়ে শান্তিনগরে গিয়ে নয়া পল্টনে এসে শেষ হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ