Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সুষ্ঠু নির্বাচনের সম্ভাবনা থাকলে আওয়ামী লীগ অংশ নিবে না -গয়েশ্বর

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে সুষ্ঠু নির্বাচনের ন্যূনতম সম্ভাবনা দেখা দিলে আওয়ামী লীগ নির্বাচনে অংশগ্রহণ করবে না বা সেই নির্বাচন বানচাল করবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার দায়িত্ব বিএনপির, আওয়ামী লীগের না। কারণ আওয়ামী লীগ এক দলে বিশ্বাস করে। বহুতে নয়। বহু দল নিয়ে গণতন্ত্র। সে কারণে আজকে বিএনপির এটা দায়িত্ব। গতকাল (শুক্রবার) বিকেলে রাজধানীর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ৬ষ্ঠ তলায় জিয়া স্মৃতি পাঠাগারের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
গয়েশ্বর বলেন, পরাজয়ের শঙ্কা থেকেই আওয়ামী লীগ নির্বাচন হতে দেয়নি। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে একটা নমুনা দেখেছেন। সামনে নির্বাচনের (জাতীয় সংসদ নির্বাচন) খেলা, এই মুহূর্তে কারচুপি না করলে তাদের জয়লাভ হবে না। আবার কারচুপির চেষ্টা করলে আগামী নির্বাচন (জাতীয় নির্বাচন) অনিশ্চিত হয়ে যাবে। এ কারণে আওয়ামী লীগ পিছিয়ে গেছে। এখন কেউ প্রশ্ন করতে পারেন আবেদনকারীর পরিচয়টা ভিন্ন। এখানে আবেদনকারীর পরিচয় বড় কথা নয়, সরকার সব কিছু করতে পারে। সরকারের হাত অনেক লম্বা, তার গোয়েন্দা আছে, শক্তি আছে, পুলিশ আছে। সুতরাং যারা রিট করেছে তারা স্বপ্রণোদিত হয়ে রিট করেছেন এ কথা আমি বিশ্বাস করি না, এটার মধ্যে সরকারের কলকাঠি আছে।
আওয়ামী লীগের সমালোচনা করে বিএনপি নেতা বলেন, দেখেন তারা কতটুকু দেউলিয়া, দলের মধ্যে কাউকে খুঁজে পায়নি, যাকে তারা মেয়র প্রার্থী নির্বাচিত করেছে তিনি কোনোদিন, কোনোকালে আওয়ামী লীগ করেছে এটা আমার জানা নেই। সে কারণে আজকে আবারও বলছি, এই দেশে সুষ্ঠু নির্বাচনের ন্যূনতম সম্ভাবনা দেখা দিলে আওয়ামী লীগ সেই নির্বাচনে অংশগ্রহণ করবে না।
নেতা কর্মীদের পাঠাগারের বই পড়ার আহŸান জানিয়ে তিনি বলেন, পাঠাগারের সারিবদ্ধ বইগুলো আমাদের পড়া দরকার, এর থেকে আমাদের অর্জনের অনেক কিছু আছে। বইগুলো পড়লে জিয়াউর রহমানকে জানার পথ বের হবে। আর জিয়াউর রহমানকে জানতে পারলে দেশটাকে জানা যাবে। যারা জিয়াউর রহমানকে ভালোবাসে তারা দেশকে ভালোবাসবে। আর দেশকে কেউ ভালোবাসলে জিয়াউর রহমানকে ভালোবাসতে বাধ্য।
এ সময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, সিলেট বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি সহ-সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া রুবেল, দফতর সম্পাদক সাইদুর রহমান মিন্টু, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি সঞ্জিত কুমার দেব জনি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ