Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চি ঠি প ত্র

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের ব্যবহার নয়

আইন করেও ঝুঁকিপূর্ণ নানা কাজে কোমলমতি শিশুদের ব্যবহার প্রতিরোধ করা যাচ্ছে না। দিন দিন বেড়েই চলেছে। অনেক ক্ষেত্রে নির্যাতনের শিকার হচ্ছে এই শিশু। প্রতিদিন গড়ে ৮ থেকে ১০টি শিশু শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে। আজকের শিশু আগামীর কান্ডারি। প্রশ্ন হলো, যদি এই শিশুরা নির্যাতনের শিকার হয়, তাহলে আমরা কি নিজেদের ভবিষ্যৎ নিজেরাই নষ্ট করছি না? মানুষের আইনি ডিজিটাল সেবা নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশের ৯৯৯ কল সেন্টার চালুর দু›দিনের মাথায় গাজীপুর থেকে কল আসে প্রতিবন্ধী শিশুকে যৌন নির্যাতনের! এমন কত শিশু প্রতিদিন নির্যাতনের শিকার হয় তার অনেক খবরই হয়তো জনসমক্ষে আসে না। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে আরও তৎপর হতে হবে। সুশীল সমাজকে যুক্ত করে নিশ্চিত করতে হবে যেন শিশুশ্রম কাগজে-কলমে নয়, বাস্তবে বন্ধ হয়। ঝালাই, লেগুনার হেলপারি কিংবা নির্মাণ কাজে আজকাল শিশু শ্রমিকের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। যে বয়সে এসব শিশুর স্কুলে থাকার কথা, সেই বয়সে জীবিকার খোঁজে নিরুপায় হয়ে কাজে যোগ দিচ্ছে। প্রতিটি শিশু তার অধিকার পাবে, কোনো শিশু শ্রমিক হবে না- এই হোক অঙ্গীকার।
সাব্বির হোসেন
শ্রীপুর, গাজীপুর

সরকারি ওষুধ পেতে ভোগান্তি
চিকিৎসার কথা বলতে গেলে প্রথমেই চলে আসে ওষুধের কথা। আমাদের দেশে অধিকাংশ মানুষ রয়েছে, যারা তাদের মৌলিক চাহিদা চিকিৎসা থেকে বঞ্চিত। শুধু তাই নয়, পুরোপুরিভাবে নির্ভরশীল তারা সরকারি ওষুধের প্রতি। কিন্তু সরকারি ওষুধ চাইতে গেলে প্রথমেই যে কথাটি শুনতে হয় তা হচ্ছে, হাসপাতালে ওষুধ আসে না। বাধ্য হয়ে খালি হাতে বাড়িতে ফিরে আসতে হয়। ফার্মেসিগুলোর ওষুধের চড়া দামের কারণে হতদরিদ্র মানুষ ওষুধ কিনতে অক্ষম হয়ে বিনা চিকিৎসায় ভোগে। এমন দৃশ্য কাপাসিয়া উপজেলার ভাকোয়াদী গ্রামের সরকারি কমিউনিটি ক্লিনিকটিতে। ওষুধের জন্য গেলে কর্তব্যরত চিকিৎসক বরাবরই জানান, হাসপাতালে কোনো ওষুধ আসে না, এমনও ওষুধ আছে যা দুই বছর ধরে আসে না। তাছাড়া এখানে উপজেলা হাসপাতালের মতো রোগীর তেমন সমাগম না থাকায় ওষুধ দিতে চায় না কর্তৃপক্ষ। ডাক্তারের এমন কথা শুনে ওষুধ না পেয়ে অসহায়ের মতো নীরবে চলে আসে স্থানীয় এলাকাসহ পার্শ্ববর্তী এলাকার মানুষ। এমন অবস্থায় প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করে স্থানীয় হতদরিদ্রদের সমস্যা সমাধান করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
সাগর হাসান
কাপাসিয়া, গাজীপুর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন