Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা -শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : পাবলিক পরীক্ষা চলাকালীন বা পরীক্ষার হলে কোন অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে সকলকে সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর মালিবাগে আবুজর গিফারী কলেজ সুবর্ণ জয়ন্তী উৎসব অনুষ্ঠানে তিনি একথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার প্রকৃত পরিবেশ সৃষ্টি করতে হবে। শিক্ষার পরিবেশ আরো উন্নত করতে হবে। ৩৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হয়েছে। পাবলিক পরীক্ষার পেপালেস ফলাফল দেয়া হচ্ছে। কলেজসমূহের উন্নয়নের জন্য বিশ্বব্যাংকের অর্থায়নে ’কলেজ উন্নয়ন প্রকল্প’ গ্রহণ করা হয়েছে। তিনি শিক্ষকদের নিবেদিতপ্রাণ হয়ে কাজ করার আহবান জানান। তিনি বলেন, শিক্ষক ছাড়া আমাদের কোন লক্ষ্য পূরণ হবে না। কলেজের গভর্নিং বডির সভাপতি ড. ইসরাফিল শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. হারুন-অর-রশিদ, কলেজের গভর্নিং বডির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২ নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম আশরাফ তালুকদার, কলেজের প্রিন্সিপাল শিরিন আখতার বানু বক্তব্য রাখেন।
এমপিওভুক্তির বিষয়ে শিগগির সুসংবাদ
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়ে তিনি শিগগির সুসংবাদ নিয়ে আসতে পারবেন। তবে কৌশলগত কারণে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে চান না।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে একটি সিদ্ধান্ত প্রস্তাবের জবাবে শিক্ষামন্ত্রী এই কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তির বিষয়টি নির্ভর করে অর্থের ওপর। অর্থ মন্ত্রণালয় না চাইলে এটি করা যায় না। আর একবার এমপিওভুক্ত করা হলে টাকা সংস্থানের উৎস স্থায়ী করতে হয়। এমপিওভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয় সব চেষ্টা করে যাচ্ছে। এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের আন্দোলনের দিকে ইঙ্গিত করে শিক্ষামন্ত্রী বলেন, তিনি অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। অর্থমন্ত্রী এমপিওভুক্তির বিষয়ে মত দিয়েছেন। প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। এমপিওভুক্তির বিষয়টি সক্রিয় বিবেচনায় রয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এ জন্য কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ