Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমেদিনেজাদকে গ্রেফতারের গুজব

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিক্ষোভে উস্কানি দেয়ার অভিযোগে ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদকে গ্রেফতারের গুজব ছড়িয়ে পড়েছে। তবে ইরানের পক্ষ থেকে এর সত্যতা নিশ্চিত করা যায়নি। টাইমস অব ইসরাইল এবং সউদী সংবাদমাধ্যম আল-আরাবিয়া আহমেদিনেজাদকে গ্রেফতারের খবর প্রকাশ করেছে। আল-কুদস আল-আরাবি নামের একটি পত্রিকার বরাত দিয়ে আল-আরাবিয়া জানায়, বুশেহর শহরে আহমেদিনেজাদের দেয়া এক বক্তব্যে বিক্ষোভে উস্কানির অভিযোগে তাকে শিরাজ শহর থেকে গ্রেফতার করা হয়।

তেহরানে ‘নির্ভরযোগ্য সূত্রের’ বরাত দিয়ে আল-কুদস আল-আরাবি জানায়, আহমেদিনেজাদকে গৃহবন্দি করতে কর্তৃপক্ষ সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির অনুমোদনের অপেক্ষায় আছে।
গত ডিসেম্বরে বুশেহর শহরে এক বক্তৃতায় আহমেদিনেজাদ বলেছেন, ‘ইরানে অব্যবস্থাপনা চলছে। বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি এবং তার সরকার বিশ্বাস করে, তারা ভূখÐ জয় করেছে আর জনগণ হলো বঞ্চিত সমাজ।’
তিনি বলেন, ‘কয়েকজন বর্তমান নেতা জনগণের সমস্যা এ উদ্বেগ থেকে বিচ্ছিন্ন। তারা সমাজের বাস্তবতা সম্পর্কে কিছুই জানেন না’।
এদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি এবং দেশের অতিমাত্রায় পররাষ্ট্রনীতি নির্ভর ভূমিকার প্রতিবাদে গত ১১ দিন ধরে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ চলছে। এতে বেশ কয়েকজন নিহত এবং কয়েক হাজার গ্রেফতার হয়েছেন। তবে গত চার দিন সরকারের সমর্থনে টানা বড় ধরনের সভা-সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হওয়ায় ওই বিক্ষোভ কমে এসেছে। বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্রের মদদ এবং সউদী আরবের আর্থিক প্রলোভনকে দায়ী করে আসছেন ইরানি নেতারা।



 

Show all comments
  • কালনী ৮ জানুয়ারি, ২০১৮, ১২:৫১ পিএম says : 1
    সম্পূর্ণ গুজব
    Total Reply(0) Reply
  • আমান ৮ জানুয়ারি, ২০১৮, ১২:৫২ পিএম says : 0
    খানকে নিয়ে ষড়যন্ত্র চলছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ