Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জনগণের সমর্থন আছে বলেই সরকার চার বছর পূর্ণ করেছে : প্রধানমন্ত্রী

৫ জানুয়ারির ভোট ভোটারবিহীন নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

দশম সংসদ নির্বাচনকে ভোটারবিহীন বলে বিএনপির সমালোচনাকে নাকচ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ওই নির্বাচনে ৪০ শতাংশ ভোট পড়েছিল।
আর জনগণের সমর্থন আছে বলেই সরকার চার বছর পূর্ণ করেছে। বিএনপি বর্তমান সরকারকে অনির্বাচিত দাবি করলেও শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ জনগণের ভোটে নির্বাচিত। গণতন্ত্রকে সুরক্ষা করা আমাদের লক্ষ্য ছিল। খালেদা জিয়া চেয়েছিল এদেশে যেন গণতান্ত্রিক ধারা না থাকে। গতকাল শনিবার সন্ধ্যায় সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক বৈঠকে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বিএনপি অভিযোগ করে আসছে, তাদের বর্জনের মুখে ২০১৪ সালের ৫ জানুয়ারীর সেই ভোটে পাঁচ শতাংশ ভোটারও ভোট দেয়নি। আর যারা ভোটকেন্দ্রে যায়নি, তারা তাদের আন্দোলনে পরোক্ষ সমর্থন দিয়েছেন। তবে নির্বাচন কমিশন সেসময় ৩৯.৬৬ শতাংশ ভোট পড়ার কথা জানায়।
বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়া ভোট ঠেকানোর নামে অগ্নিসংযোগ করেছেন। স্কুল পুড়িয়েছেন। প্রিজাইডিং অফিসার হত্যা করেছেন। তারপরও জনগণ রুখে দাড়িয়ে নির্বাচনে ভোট দিয়েছে। জনগণ ভোট দিয়েছে বলেই আমরা চার বছর পূর্ণ করতে পারলাম।
২০১৪ সালের ৫ জানুয়ারির আগেও দেশে দুই দফা বিরোধী দলবিহীন নির্বাচন হয়েছে। এর একটা সাবেক স্বৈরাচার হুসেইন মুহম্মদ এরশাদ প্রেসিডেন্ট থাকাকালে ১৯৮৮ সালে। দ্বিতীয়টি বিএনপির সরকারে থাকাকালে ১৯৯৬ সালের ১৫ ফেব্রæয়ারি।
এসব ইতিহাস তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জিয়া, এরশাদ, খালেদা জিয়া ভোট চুরি করেছিল বলেই ক্ষমতা পাঁচ বছর পূর্ণ করতে পারেনি। এরশাদ ৮৮ সালে নির্বাচন করে ৯০ সালে তার পতন হয়েছিল। ১৫ ফেব্রæয়ারির ভোটারবিহীন নির্বাচন করে খালেদা জিয়া তো দেড় মাসও ক্ষমতায় থাকতে পারেনি।
বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভোট ছাড়াই রাষ্ট্রপ্রধান হওয়ার বিষয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, জনগণের কোনো ভোটে ক্ষমতায় এসেছিল যে বিএনপি গণতন্ত্র, গণতন্ত্র করে? কোন গণতন্ত্রে বিএনপির জন্ম? অবৈধভাবে ক্ষমতা দখল করে যাদের জন্ম তাদের মুখে গণতন্ত্রের বুলি আওড়ায় কীভাবে?
খালেদা জিয়ার টুইটের প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, খালেদা টুইট করেছেন আওয়ামী লীগ বুলেটে বিশ্বাস করে, তিনি ব্যালটে বিশ্বাস করেন। আমি ৮১ সালে দেশে ফিরে বলেছিলাম ক্ষমতা বদল হবে বুলেটে নয়, ব্যালটে। বুলেটের মাধ্যমে ক্ষমতা দখল করেছে জিয়া, তার স্ত্রী তার থেকে আরো একধাপ এগিয়ে দেশ বিক্রির প্রতিশ্রæতি দিয়ে ক্ষমতায় এসেছে।
টুইট বার্তা খালেদা জিয়ার নামে এলেও এটা তার লেখা কি না, এ নিয়েও সন্দেহ পোষণ করে শেখ হাসিনা বলেন, জানি না টুইট উনি নিজে লিখেছেন কী না, নাকি কাউকে দিয়ে করিয়েছেন কি না-সন্দেহ।
খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে গ্রেনেড হামলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি (খালেদা জিয়া) ও তার ছেলে বার বার আমাকে তারা চেষ্টা করেছে। তার স্বামী আমার বাবাকে হত্যা-মাকে হত্যা করেছে। ভাইবোনকে হত্যা করেছেন। এখন তিনি আমার ওপর বার বার হত্যার চেষ্টা করছেন। আর তা পারেনি বলে অপবাদ দেয়ার চেষ্টা।
সময়মত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেয়া উকিল নোটিশের জবাব দেবেন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদেশে খালেদা জিয়ার পরিবারের সম্পত্তি প্রসঙ্গে ‘বিদেশী গণমাধ্যমে প্রকাশিত খবরের সূত্র‘ ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘তার গোটা পরিবারের সম্পদের হিসাব বের করে আন্তর্জাতিক মিডিয়া। আর এটা বললাম কেন, এজন্য আমাকে নোটিশ দেন। এ রকম নোটিশ বহু দেখেছি। সময়মতো এই নোটিশের জবাব দেবো।’
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি বলেন, যদি সৎ সাহস থাকে, সত্যি কোনও অপরাধ করে না থাকেন, যেসব মিডিয়া খবর দিয়েছে, তাদের নোটিশ দিন। তাদের প্রতিবাদ জানান। তাহলে বোঝা যাবে, সততার একটা শক্তি আছে। তিনি সেটাও পারেননি।
দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্য আওয়ামী লীগই সব সময় আন্দোলন সংগ্রাম করেছে, সেই বিষয়টিও স্মরণ করে দেন শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষার জন্য সংগ্রাম করেছে। যারা গণতন্ত্রে বিশ্বাস করে মানুষের কল্যাণে বিশ্বাস করে। জেলজুলুম সহ্য করেছে, মিথ্যা মামলা আমাদের ওপরও কম হয়নি।



 

Show all comments
  • মমিন ৭ জানুয়ারি, ২০১৮, ৬:১১ এএম says : 1
    ৫ই জানুয়ারীর নির্বাচন, প্রহসনের নির্বাচন। ভোট চুরি করেন নি, ডাকাতি করেছেন। জনগন নির্বাচন মেনে নেয়নি, বন্দুকের নল ক্ষমতার উৎস এই থিওরিতে আপনারা চলতেছেন। এভাবে আর কতদিন?
    Total Reply(0) Reply
  • Nurul islam ৭ জানুয়ারি, ২০১৮, ৭:৫৮ এএম says : 0
    On line jorief akta qudroti maddom.ke ki koto tuku sob kulasa kore de.muke jemon aorano houk na keno.apnake valo bole je ea boro tagut she many karaf o setany .mitta moha pap .shotto teto.ty voe keho muk kulena karon tumar pusa kukur dia dore gum /kun /jel to bil kul redi roese . Dora k shora mone korso tumar dhongsho onibarjo .allah r shajjo sao chelens diona jeta kebol sorbo sokthiman er vushon.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • ৭ জানুয়ারি, ২০১৮, ৯:০১ এএম says : 0
    6 lener 5 ovarএ sorukka gari o salaukka ar amra moriখাraf rastae pori jake bole bimata r asoron .keu pabe keu pabena ta hote parena .nije kore durniti asami de oe sobdo ta ke .sorkari amla bejaler gamla.jar jonom 71 a dekini ora one boro mukti judda .a holo desher hal obosta.vangga sob rasta .biani bajari bokta নে1 maindআপ নি valo আপনার মন্তব্য o r sate jeno mach kore .kota ja bolben ta jenoকরতে পারেন .kaje kaji .
    Total Reply(0) Reply
  • ৭ জানুয়ারি, ২০১৮, ৯:২১ এএম says : 1
    Gae manena apne murol .jur jar muluk tar.he jeta sybo ota parbo pesident o banyto parboএখানে a deshe a sob pani vatআপনি sob parenআপনার sob komota ase allah sobyk hidaiat korun. মন্তব্য jat nimer pata. করতে voe lagse.koma korte e পারেন .ok
    Total Reply(0) Reply
  • জুয়েল ৭ জানুয়ারি, ২০১৮, ১২:১৫ পিএম says : 1
    জনসমর্থন থাকলে বিনা ভোটে পাশ করতে হলো কেন?
    Total Reply(0) Reply
  • সরজিৎ ৭ জানুয়ারি, ২০১৮, ১২:১৬ পিএম says : 1
    জনসমর্থন থাকলে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে েএত ভয় কেন?
    Total Reply(0) Reply
  • ঝর্ণা ৭ জানুয়ারি, ২০১৮, ১২:১৬ পিএম says : 0
    আগামী নির্বাচনে আওয়ামী লীগ আগের চেয়েও ভাল ফল করবে।
    Total Reply(0) Reply
  • আলম ৭ জানুয়ারি, ২০১৮, ১২:২০ পিএম says : 0
    ৪০ শতাংশ ভোট কি এর আগে কোনো জাতীয় নির্বাচনে পড়েছিল? অবশ্য ওই ভোট তো আপনার দলের লোকরাই দিয়েছিল।
    Total Reply(0) Reply
  • শেখ তৈয়ব ৭ জানুয়ারি, ২০১৮, ১২:২৭ পিএম says : 0
    শেখ হাসিনার বিচক্ষণ রাষ্ট্র পরিচালনার কাছে ধরা খেয়ে বিএনপি নেত্রী আবোল তাবোল বলছেন?
    Total Reply(0) Reply
  • আবির ৭ জানুয়ারি, ২০১৮, ১২:২৮ পিএম says : 2
    এতো জনসমর্থন তাহলে বিএনপির সমাবেশকেও ভয় পান কেন?
    Total Reply(0) Reply
  • রণি ৭ জানুয়ারি, ২০১৮, ১২:২৮ পিএম says : 0
    যখন সারা দেশে মেগা প্রজেক্ট হচ্ছে তা দেখে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ