Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দক্ষিণে জনজীবনে দুর্ভোগ বীজতলা ও সবজি উৎপাদন ব্যাহতের আশঙ্কা

মৌসুমের প্রথম সর্বনিম্ন তাপমাত্রা

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বরিশাল থেকে বিশেষ সংবাদদাতা : পৌষের মধ্যভাগ পার করে মওশুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে সমগ্র দক্ষিণাঞ্চল। দক্ষিণাঞ্চলসহ সারা দেশে গতকালই ছিল শীতলতম দিন। মাত্র ৭২ঘন্টায় বরিশালে তাপমাত্রা ৮ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেয়ে গতকাল সকালে স্বাভাবিকের চেয়ে ২ডিগ্রী সেলসিয়াস নিচে, ৯.৬ডিগ্রীতে স্থির হয়। গত বৃহস্পতিবার ছিল ১০.৪। গত মঙ্গলবার সকালে বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ডিগ্রী সেলসিয়াস। বুধবার সকালে তা ছিল ১৪ডিগ্রী সেলসিয়াস।
অনেক বিলম্ব করে আকষ্মিকভাবেই তাপমাত্রার পারদ স্বাভাবিকের নিচে নেমে যাওয়ায় সমগ্র দক্ষিণাঞ্চলের জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে। আবহাওয়া বিভাগ থেকে রাতের তাপমাত্রা আরো কিছুটা হৃাস পাবার কথা বলা হয়েছে। তাপমাত্রার পারদ স্বাভাবিকের নিচে নেমে যাওয়ায় বোরো বীজতলা ‘কোল্ড ইনজুরী’র কবলে পড়ার পাশাপাশি শীতকালীন শাক-সবজী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবার আশঙ্কা দেখা দিয়েছে। চলতি রবি মওশুমে বরিশালসহ দক্ষিণাঞ্চলের ১১টি জেলায় ৫লক্ষাধীক হেক্টর জমিতে বোরো ধান আবাদের মাধ্যমে প্রায় ১৬লাখ টন চাল উৎপাদনের লক্ষ স্থির রয়েছে। কয়েক দফার অসময়ের অতি বর্ষনের পরে স্বাভাবিকের চয়ে বেশীমাত্রার ঠান্ডায় শীতকালীন শাকÑসব্জীর উৎপাদন সহ এর গুনগত মানও বিনষ্ট হচ্ছে । তবে এ শৈত্য প্রবাহে গমের উৎপাদন ভাল হবার কথা জানিয়েছেন কৃষিবীদগন।
আবহাওয়া বিভাগ থেকে বরিশাল ও খুলনা অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে যে হালকা থেকে মাঝারী শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকার কথা জানিয়ে আজ সকালের পরবর্তি ৪৮ঘন্টায় পরিস্থিতির সামান্য পরিবর্তনের কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৭.২ডিগ্রী সেলসিয়াস। বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৬.৫ডিগী সেলসিয়াসে নেমে গিয়েছিল। আবহাওয়া বিভাগের মতে, উপমহাদেশের উচ্চ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে বলে জানিয়ে মওশুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিন বঙ্গোপসাগরে অবস্থান করার কথা বলা হয়। যার বর্ধিত অংশ পূর্ব-উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দিন ও রাতের রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার কথাও বলেছে আবহাওয়া বিভাগ। এদিকে আকষ্মিক তাপামাত্রা হৃাসের ফলে সমগ্র দক্ষিণাঞ্চল যুড়ে জনজীবনে চরম বিপর্যয় নেমে এসেছে। শীতে কাঁপছে এঅঞ্চলের ছিন্নমূল মানুষ। গতকাল সকালে কনকনে শীতের সাথে উত্তর-পশ্চিমের হালকা বাতাসে জনজীবনে আরো দূর্ভোগ আরো বৃদ্ধি পায়। তাপমাত্রা হৃাসের চেয়েও শীতের অনুভুতি বাড়িয়ে দিয়েছে উত্তর-পশ্চিমের হীমেল হাওয়া। বরিশাল মহানগরীর ১৪টি বস্তিসহ দক্ষিণাঞ্চলের নদী ভাঙন লক্ষ লক্ষ গৃহহারা মানুষের দুর্ভোগ এখন সব বর্ণনার বাইরে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ