Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশে যা চলছে তা গণতন্ত্র নয় -এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাবেক প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, জাতির প্রয়োজনে নবাব সলিম্ল্লুাহ কর্তৃক মুসলিম লীগ প্রতিষ্ঠা ছিল একটি সময়োচিত সঠিক পদক্ষেপ। দেশে এখন যা চলছে তা আর যাই হোক গণতন্ত্র নয়। মানুষ গুম হওয়ার ভয়ে আজ ভীত-সন্ত্রস্ত ও শংকিত। দ্রব্য মূল্যের লাগামহীন মূল্য বৃদ্ধিতে জাতি লজ্জিত। অনির্বাচিতরা দেশ চালাচ্ছে আবার তারা সংবিধানও সংশোধন করেছে। নির্বাচন কমিশন যদি প্রধাানমন্ত্রীর দফতরের অধীনে থাকে তাদের মাধ্যমে সুষ্ঠু নির্বাচন আশা করা যায় না। নির্বাচন কমিশনকে বিচার বিভাগের মত স্বাধীন করতে হবে।
নিখিল ভারত মুসলিম লীগের ১১১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ মুসলিম লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে অধ্যাপক ডাঃ এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী একথা বলেন। সভায় সভাপতিত্ব করেন দলের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এম.পি এডভোকেট বদরুদ্দোজা আহমেদ সুজা। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ডঃ আব্দুল লতিফ মাসুম, জমিয়ত উলামায়ে ইসলামের সিনিয়র সহ সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী,সলিমুল্লাহ মেমোরিয়াল একাডেমীর সভাপতি সৈয়দ নাসরুল আহসান দলের মহাসচিব কাজী আবুল খায়ের, নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য আতিকুল ইসলাম।
নেতৃবৃন্দ আরও বলেন, বাংলাদেশও আধিপত্য বাদীদের শকুনি দৃষ্টির আওতামুক্ত নয়। স¤প্রতি মিয়ানমার কর্তৃক প্রায় দশ লক্ষ রোহিঙ্গা মুসলমানকে জোরপূর্বক বাংলাদেশে পাঠিয়ে শরণার্থী পরিস্থিতি সৃষ্টির রেশ না কাটতেই আসামের বাংলা ভাষী মুসলমানদেরও একই পথে পাঠানোর ষড়যন্ত্র চলছে। এ ষড়যন্ত্র রুখতে ব্যর্থ হলে আমাদের উপর ঘোর দুর্যোগ অবশ্যম্ভাবী।

 



 

Show all comments
  • N i ৬ জানুয়ারি, ২০১৮, ৯:১৭ এএম says : 0
    Charidike gonotontro kadse ha kadseএখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • জুয়েল ৬ জানুয়ারি, ২০১৮, ১:৫৩ পিএম says : 0
    স্যার এটা যদি আপনি ১০ বছর আগে বুঝতের তবে জাতিকে িএই দিন দেখতে হতো না।
    Total Reply(0) Reply
  • রবি ৬ জানুয়ারি, ২০১৮, ১:৫৪ পিএম says : 0
    মুন্সীগঞ্জের গর্ব
    Total Reply(0) Reply
  • কলি ৬ জানুয়ারি, ২০১৮, ১:৫৪ পিএম says : 0
    স্যারকে আবার প্রেসিডেন্ট রূপে দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • সায়েম ৬ জানুয়ারি, ২০১৮, ১:৫৫ পিএম says : 0
    সফল প্রেসিডেন্ট, সফল ডাক্তার।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৮ জানুয়ারি, ২০১৮, ১২:৪৪ পিএম says : 0
    সাবেক প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন “নবাব সলিম্ল্লুাহ কর্তৃক মুসলিম লীগ প্রতিষ্ঠা ছিল একটি সময়োচিত সঠিক পদক্ষেপ” এবিষয়ে আমি একমত নই। কারন ইতিহাস বলে নবাব সাহেব তার স্বার্থ (ক্ষমতা) কুক্ষিগত করার লক্ষে ভারতে একটি মুসলিম লীগ থাকার পরও আবার নতুন করে মুসলিম লীগ জন্ম দিয়ে তদানীন্তন ভারতের মুসলমানদেরকে বিভ্রান্তির মধ্যে ফেলেছিলেন। যেজন্য আজ কোলকাতা আসাম সহ বহু শহর বাংলাদেশের না হয়ে হয়েছে ভারতের। ডাঃ চৌধুরী দেশের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেছেন এটা অবশ্যই সঠিক কথা বলেছেন। এখন কিভাবে এই সমস্যার সমাধান করা যায় এর পথ বেরকরাই হচ্ছে প্রধান কাজ। যুক্তফ্রন্ট এই কাজ কতটা করতে পারবেন সেটাই এখন ভাববার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এখানে একটা বিষয় পরিষ্কার সেটা হচ্ছে আমরা পাকিস্তান থেকে দেশকে স্বাধীন করেছি তাই পাকিস্তান এবং তার দোষর যারা এখনও নিজেদেরকে বাঙ্গালী ভাবতে পারছেন না...... তাই তারা কোন ভাবেই এই দেশের উন্নতীর দিকে নজর দিবেন কিনা সেটাই সন্দেহের বিষয়। তাই আমার মনে হয় যুক্তফ্রন্ট কতটা কাজ করতে সক্ষম হবেন সেটাই প্রশ্ন। আল্লাহ্‌ আমাদেরকে দেশ সেবা করার জন্য শক্তি দান করুন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ