Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

রোববার থেকে ক্লাসে ফিরে যাবেন শিক্ষকেরা

প্রধানমন্ত্রীর আশ্বাসে নন-এমপিওদের অনশন স্থগিত

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আশ্বাস পাওয়ার পর আমরণ অনশন কর্মসূচি স্থগিত করেছেন নন-এমপিও শিক্ষকেরা। আগামীকাল রোববার থেকে তারা ক্লাসে ফিরে যাবেন। প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান গতকাল শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে কথা বলে এই আশ্বাসের কথা জানান। এরপর শিক্ষকেরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। বেসরকারি স্কুল-কলেজ মাদরাসা এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষকেরা গত রোববার থেকে প্রেসক্লাবের সামনে আমরণ কর্মসূচি চালিয়ে আসছেন। তা গতকাল ছিল কর্মসূচির ষষ্ঠ দিন। এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষকদের দাবি মেনে নেয়ার ব্যাপারে আশ্বাস দিয়েছিলেন। তবে শিক্ষকেরা তার আশ্বাসে ভরসা রাখতে পারেননি। তারা চেয়েছেন আশ্বাস আসতে হবে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে।
এ সময় উপস্থিত শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন নন-এমপিও শিক্ষকদেরকে পানি পান করিয়ে অনশন ভাঙান। পরে শিক্ষা সচিব জানান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নন-এমপিও শিক্ষকদের অনশনের বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন। প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়কে এমপিওভুক্তি প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছেন।
আন্দোলনরত শিক্ষকদের সংগঠন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসান অনশনস্থলে এসে প্রধানমন্ত্রীর আশ্বাসের বিষয়টি জানালে তারা কর্মসূচি প্রত্যাহার করে নেন। আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়ে শিক্ষক নেতারা বলেন, তারা প্রধানমন্ত্রীর ওপর আস্থা রেখে কর্মসূচি স্থগিত করেছেন। তারা আশা করছেন, এ মাসের মধ্যেই এমপিওভুক্তির বিষয়ে কাজ শুরু হবে। শিক্ষকেরা বলেন, রোববার থেকে তারা ক্লাসে ফিরে যাবেন। সাজ্জাদ সাহেব আমাদেরকে মেসেজ দিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার প্রক্রিয়া শুরু হচ্ছে। তাই প্রধানমন্ত্রীর প্রতি আনুগত্য প্রকাশ করে আমরা অনশন ভঙ্গ করে কর্মসূচি প্রত্যাহার করেছি। সরকারি অনুমোদনে কার্যক্রম চালানো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর এমপিওভুক্তির দাবিতে গত ২৬ ডিসেম্বর থেকে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন সারাদেশের বিভিন্ন এলাকার কয়েক শ’ শিক্ষক। গত ৩১ ডিসেম্বর থেকে তারা আমরণ অনশন শুরু করেন। ছয় দিনের অনশনে অর্ধশতাধিক শিক্ষক অসুস্থ হয়ে পড়লে তাদের চিকিৎসাও দেয়া হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে। এরপর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি বন্ধ রয়েছে। শিক্ষামন্ত্রী বলে আসছিলেন, সরকারের কাছ থেকে অর্থ পেলে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে মন্ত্রণালয়ের কোনো অসুবিধা নেই। কিন্তু সরকার শিক্ষা মন্ত্রণালয়কে সেই অর্থ দিচ্ছে না। গত ২ জানুয়ারি শিক্ষকদের অনশন ভাঙাতে গিয়ে তিনি বলেন, অনেক চেষ্টার পর তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছ থেকে সম্মতি আদায় করতে পেরেছেন। এবার নীতিমালা করে এমপিওভুক্তির কাজ শুরু করা সম্ভব হবে। দেশে বর্তমানে এমপিওবিহীন শিক্ষাপ্রতিষ্ঠান আছে সোয়া পাঁচ হাজার। এসব প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীর সংখ্যা প্রায় ৮০ হাজার।
এদিকে শুক্রবার সকালে নন-এমপিও শিক্ষকদের অনশনে সংহতি প্রকাশ করেন বিকল্প ধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশসহ বিভিন্ন সংগঠনের নেতারা। এদিকে এ পর্যন্ত গত ছয়দিনে আমরণ অনশনে অংশ নেয়া নন-এমপিও ১৩১ শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে গতকাল শুক্রবার ১৯ শিক্ষক অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ শিক্ষকের মধ্যে অনেককে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানা গেছে।
নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভ‚ষণ রায় বলেন, দেশের ৯৮ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও কারিগরি মাদরাসা। সবই বেসরকারি ব্যবস্থাপনা নির্ভর। এর মধ্যে বিভিন্ন স্তরে পাঁচ-ছয় হাজারের বেশি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে, যা এই স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের এক-চতুর্থাংশ।



 

Show all comments
  • ৬ জানুয়ারি, ২০১৮, ৭:০০ এএম says : 0
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ