Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যালকোহল শরীরের রক্তের স্টেম সেল বিনষ্ট হয়ে ক্যান্সার হতে পারে

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এলকোহল পানের কারণে মানুষের শরীরের স্টেম সেলের ডিএনএ (ডাইঅক্সিরাইবনিউলিক এসিড) বিনষ্ট হয়ে ক্যান্সার হতে পারে। নতুন এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। ব্রিটিশ বিজ্ঞানী ইদুরের উপর গবেষণা করে দেখতে পান যে, এলকোহল পান করার ফলে শরীরে এক ধরনের বিষক্রিয়া সৃষ্টি হয়। বিষের কনা শরীরের রক্তের স্টেম সেলের ডিএনএ ক্ষতিগ্রস্ত করে এবং তা ধ্বংস করে দিতে পারে।
‘জার্নাল ন্যাচার’-এ প্রকাশিত এ গবেষণায় দেখা যায় যে, দশ দিন ধরে এক নাগাড়ে পাতলা এলকোহল একটি ইদুরকে খাবারের পর সে আর নতুন করে শরীরের মাঝে নতুন রক্ত সঞ্চালন করতে পারে না। এর ফলে দেখা যায় শরীরের ডিএনএ আর সক্রিয়ভাবে কাজ করতে পারছে না। যখন রক্তের ক্ষুদ্র কনিকাগুলো স্বাভাবিকভাবে কাজ করতে পারে না তখন ক্যান্সারের আকারে তা মুখ, ঠোঁট, স্তন ও খাদ্যনালীতে ছড়িয়ে পরে। শরীরের দুইস্তর বিশিষ্ট প্রতিরক্ষা ক্ষেত্র এই ক্ষতি রোধ করতে সক্ষম।
প্রথম প্রতিরক্ষা স্তর হলো এলিজাহেড নামক এনজাইম ডিহাইড্রোজেনেজ ২ (এএলডিএইচ-২), যে নাকি শরীরের রক্তের ক্ষুদ্র কনিকার ক্ষতি রোধ করে এবং দ্বিতীয় হলো ডিএনএ’র ক্ষতি রোধ করে। গবেষণায় দেখা যায়, এলডিএইচ-২ এর অভাবে একটি ইদুর অন্যর চেয়ে ৪ বার শারীরিকভাবে ক্ষতির সম্মুখীন হয়। বিশ্বের জনসংখ্যার ৮ ভাগ, যাদের অধিকাংশ পূর্ব এশিয়ার দেশগুলোর বাসিন্দা তারা এএলডিএইচ-২ এর ঘাটতি নিয়ে জন্মগ্রহন করে থাকে।
গবেষণা দলের দল নেতা কিতান পাতেল বলেন, “শুধুমাত্র এলকোহেল এর বিষক্রিয়ায় ডিএনএ ক্ষতিগ্রস্ত ও তাতে ক্যান্সার হতে পারে এটা নির্ণয়ের জন্য গবেষণা করিনি।” সূত্র : সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ