Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিবি পরিচয়ে তুলে নিয়ে ছিনতাই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রামে হ্যান্ডকাপ, ওয়্যারলেস সেটসহ গ্রেফতার ১১
ওদের গায়ে ডিবির (গোয়েন্দা পুলিশ) জ্যাকেট। হাতে ওয়্যারলেস সেট, হ্যান্ডকাপ। মাইক্রোবাস দিয়ে শহর এলাকার একটি বাসের গতিরোধ করে ডিবি পরিচয়ে সেখান থেকে নামিয়ে আনে এক যাত্রীকে। তারপর তাদের গাড়িতে তুলে তার কাছে ইয়াবা আছে বলে অভিযোগ করে তার ব্যাগ তল্লাশির নামে ১ লাখ ৬৭ হাজার টাকা কেড়ে নিয়ে মারধর করে ছেড়ে দেয়া হয়। ঘটনাটি ঘটে ২৮ ডিসেম্বর নগরীর লাভলেইন এলাকায়।
ছিনতাইয়ের শিকার ইমতিয়াজ উদ্দিন ইমন (২২) সিটি কলেজের অনার্সের শিক্ষার্থী। এ ঘটনায় ইমন মঙ্গলবার থানায় মামলা করেন। তার মামলার সূত্র ধরেই ডিবি পরিচয়ে তুলে নিয়ে ছিনতাইয়ের ঘটনায় জড়িত ১১ জনকে পাকড়াও করে পুলিশ। গত কয়েক বছর ধরে মহানগরী এবং জেলার বিভিন্ন এলাকায় র‌্যাব ও ডিবি পরিচয়ে অসংখ্য ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অনেকে ধরাও পড়েছে। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিচয়ে ছিনতাইয়ের ঘটনা থামছে না। তবে ডিবি পুলিশের উপ-কমিশনার (উত্তর) হাসান মো. শওকত আলী জানান, গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের মাধ্যমে এ ধরনের অপরাধে জড়িত সবাইকে পাকড়াও করা হবে। এ চক্রটি নগরীতে এ ধরনের আরও ১০টি ছিনতাইয়ের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে।
গতকাল (বুধবার) ভোর পর্যন্ত নগরী ও জেলার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তারা হলেন- কাইছার হামিদ রাজু (৩১), মামুন উদ্দিন (৩৫), হারাধন দাশ ধনি (৩৭), জাহেদুল আজম (৩৫), মো. শাহেদ রানা (৩১), শওকত আলী মানিক (৩২), সেলিম মাহমুদ সেলিম (৪৪), রেজাউল করিম (৫১), মো. রুবেল (৩০), জাসেদুল করিম বাবুল (৩৫) ও মো. মাসুদ (২৮)।
ডিবির পক্ষ থেকে এক প্রেস ব্রিফিংয়ে ডিসি ডিবি শওকত আলী বলেন, আটককৃতরা গোয়েন্দা পুলিশ পরিচয়ে লোকজনকে তুলে নিয়ে তাদের সর্বস্ব কেড়ে নেয়। ডিবি লেখা জ্যাকেট পরে দিনে-দুপুরে এ কাজ করে তারা। এ জন্য তারা মাইক্রোবাস, মোটরসাইকেল ও অটোরিকশা ব্যবহার করে। তাদের কাছ থেকে দুটি ‘ডিবি’ লেখা জ্যাকেট, একজোড়া হ্যান্ডকাপ, একটি ওয়্যারলেস সেট, একটি খেলনা পিস্তল, ৩২ হাজার ৫০০ টাকা, দুটি মোবাইল ফোন সেট, দু’টি মোটরসাইকেল ও একটি অটোরিকশা উদ্ধার করেছে পুলিশ। গত ২ জানুয়ারি ইমন নামে এক কলেজ ছাত্রের মামলার সূত্র ধরে পুলিশ অভিযানে নামে বলে জানান পুলিশ কর্মকর্তা শওকত আলী। তিনি বলেন, ইমন গত ২৮ ডিসেম্বর প্রবাসী মামার পাঠানো টাকা ব্যাংক থেকে তুলে বাসে উঠেছিলেন। গোয়েন্দা পুলিশ পরিচয়ে ইমনকে বাস থেকে জোর করে নামিয়ে অটোরিকশায় তুলে নেয় তিনজন।
ইমনের কাছে ইয়াবা আছে এমন অভিযোগ করে তারা তার ব্যাগ ছিনিয়ে নেয়। পলোগ্রাউন্ড এলাকায় পৌঁছে তারা ব্যাগ থেকে এক লাখ ৬৭ হাজার টাকা কেড়ে ছিনিয়ে নেয়। অটোরিকশাটি কদমতলী-দেওয়ানহাট ফ্লাইওভারে ওঠার পর ইমনকে তারা মারধর করে গাড়ি থেকে ফেলে চলে যায় বলে ইমনের অভিযোগ। এ সময় ইমন অটোরিকশার নম্বর মুখস্থ করে রাখেন। ইমনের মামলার পর গোয়েন্দা পুলিশ অটোরিকশার সূত্র ধরে অভিযানে নামে। আটককৃতদের জিজ্ঞাসাবাদের তথ্য দিয়ে পুলিশ কর্মকর্তা শওকত বলেন, তারা নগরীর বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আশপাশে অবস্থান নিয়ে সেখানে আসা লোকজনের গতিবধি লক্ষ করে। কয়েকজন ব্যাংকের আশপাশে থেকে টার্গেট নির্ধারণ করে দলের অন্য সদস্যদের জানায়। পরে তারা গোয়েন্দা পুলিশ পরিচয়ে তুলে নেয়। সুবিধাজনক স্থানে গিয়ে সব কেড়ে নিয়ে দ্রæত চলে যায়। আটককৃতরা এ ধরনের অন্তত ১০টি ঘটনা ঘটিয়েছে বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।
আটককৃতদের মধ্যে মামুন উদ্দিনের বিরুদ্ধে চট্টগ্রামের ফটিকছড়ি থানায় হত্যাসহ কয়েকটি মামলা রয়েছে বলে জানালেও অন্যদের অপরাধ সম্পর্কে কোনো তথ্য দিতে পারেনি পুলিশ। আটক কায়ছার হামিদ রাজু এই দলের নেতৃত্ব দিতেন জানিয়ে পুলিশ কর্মকর্তা শওকত বলেন, কায়সার নগরীর এনায়েত বাজার বাটালি রোড এলাকার আব্দুল মালেকের ছেলে। ডাকাতির পর তারা সবাই নগরীতে নিজেদের বাসাতেই বসবাস করতেন বলে নগর পুলিশের গোয়েন্দা বিভাগের (উত্তর) অতিরিক্ত উপ-কমিশনার মো. কামরুজ্জামান জানিয়েছেন। তিনি বলেন, এ ধরনের আর কোনো চক্র সক্রিয় আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। পাশাপাশি ডিবি লেখা জ্যাকেট ও সরঞ্জাম তারা কিভাবে পেল সে বিষয়েও তদন্ত করা হবে। উল্লেখ্য, এর আগে এ ধরনের কয়েকটি চক্র ধরা পড়ে যাদের সাথে ডিবি পুলিশের সাবেক ও বর্তমান কর্মকর্তারাও জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ