Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দেশে ভোটারসংখ্যা সাড়ে ১০ কোটি নতুন ভোটার ৪৩ লাখ

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারাদেশে হালনাগাদের পর ভোটার তালিকার খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ তালিকার ওপর দাবি-আপত্তি নিয়ে নিষ্পত্তির পর সংস্থাটি চ‚ড়ান্ত তালিকা প্রকাশ করবে আগামী ৩১ জানুয়ারি। গতকাল মঙ্গলবার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে খসড়া তালিকাটি প্রকাশ করেন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।
কমিশনের ভারপ্রাপ্ত সচিব বলেন, হালনাগাদে এবার ছবিসহ ভোটার তালিকায় নতুন করে যুক্ত হয়েছেন আরো ৪২ লাখ ৯৪ হাজার ৮৮৯ জন নতুন ভোটার। সব মিলিয়ে বাংলাদেশে ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। দেশের সব জেলা, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদসহ গুরুত্বপূর্ণ স্থানে গতকাল মঙ্গলবার খসড়া ভোটার তালিকা দেখার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। সচিব বলেন, কারো কোনো আপত্তি থাকলে ১৭ জানুয়ারির মধ্যে তা জানাতে হবে। অভিযোগ ও আপত্তি নিষ্পত্তি করে ৩১ জানুয়ারি চ‚ড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। নতুন ভোটারদের মধ্যে এবার হালনাগাদের সময় যুক্ত হয়েছেন ৩৩ লাখ ৩২ হাজার ৯৭১ জন। এর মধ্যে নারী ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন। আর পুরুষ ভোটার ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন। বাকি ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন ভোটারের তথ্য আগে সংগ্রহ করা হয়েছিল। এবারের খসড়া তালিকায় তাদের নামযুক্ত করা হয়েছে। এ বছর হালনাগাদ কাজের সময় ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন মৃত ভোটারের নাম তালিকা থেকে কাটা হয়েছে। ভারপ্রাপ্ত সচিব বলেন, নতুন ভোটাররা এখনই কোনো জাতীয় পরিচয়পত্র পাবেন না। তাদের ২০১৮ সালের মধ্যে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ