Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে চাই -নতুন মুখ্য সচিব

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেছেন, প্রশাসনে সব মন্ত্রণালয় ও বিভাগকে নিয়ে একসঙ্গে কাজ করার যে বিরল সুযোগ সামনে এসেছে,সেই দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করবো। এ জন্য প্রশাসনের সকল কর্মকর্তাদের সহযোগিতার প্রয়োজন।
গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হওয়ার পর সাংবাদিকদের এ কথা বলেন । নজিবুর বলেন, আমার দায়িত্ব আরও বেড়ে গেল। এতদিন রাজস্ব আদায় বাড়ানোর কার্যক্রম চালাতে গিয়ে টি টোয়েন্টি খেলেছি। এখন টেস্ট ম্যাচ খেলব। সরকারের একাধিক সূত্র দুদিন আগেই ইনকিলাবকে নিশ্চিত করেছিল, আরও দুই বছর চাকরির মেয়াদ থাকা নজিবুরই নতুন মুখ্য সচিব হচ্ছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় গতকাল সকালে আনুষ্ঠানিকভাবে সেই আদেশ জারি করে। এই দায়িত্বে তিনি কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন, যার চুক্তির মেয়াদ শেষ হয়। মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্য সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে। জনপ্রশাসন মন্ত্রণালয় বদলির আদেশের পরপরই সকালে সচিবালয়ে নজিবুর রহমানকে বিদায়ী শুভেচ্ছা জানান অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সহকর্মীরা। নতুন মুখ্য বলেন, এতদিন নিষ্ঠার সঙ্গে যে কাজ করেছি, জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী তার মূল্যায়ন করে আমাকে এই দায়িত্ব দিয়েছেন। আমি নিষ্ঠার সঙ্গে এই দায়িত্ব পালন করব।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, নজিবুর রহমান বিসিএস (প্রশাসন) ১৯৮২ ব্যাচের নিয়মিত কর্মকর্তা। নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকা নজিবুর রহমান এক সময় প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্বও পালন করেছেন। ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা এই সরকারি কর্মকর্তা লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। ড. কামাল আবদুল নাসের চৌধুরী ২০১৬ সালের ২৭ নভেম্বর মুখ্য সচিবের দায়িত্ব পান। এরপর অবসরের বয়সসীমায় পৌঁছলে তাকে এক বছর চুক্তিভিত্তিক নিয়োগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর তিনি চাকরি থেকে অবসরোত্তর ছুটিতে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ