Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল

যশোরে বিমান বাহিনীর প্রেসিডেন্ট কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, যশোর ব্যুরো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। আর্থ-সামাজিক খাতে আমরা দৃশ্যমান অগ্রগতি অর্জন করেছি। এই অর্জনকে এগিয়ে নিতে চায়। সেদিন বেশী দুরে নয়, যেদিন বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়াবে। ‘সবার সঙ্গে বন্ধুত্ব,কারও সঙ্গে বৈরীতা নয়’ এটি আমাদের পররাষ্ট্র নীতি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মহান স্বাধীনতা যুদ্ধের সময় মাত্র ৩টি বিমান নিয়ে যে বাহিনীর জন্ম, সেই বাহিনী আজ অত্যাধুনিক বিমান, আকাশ প্রতিরক্ষা রাডার, ক্ষেপনাস্ত্র, এমনকি বিমান রক্ষণাবেক্ষণে অত্যাধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ বিমান বাহিনীকে একটি অত্যাধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলায় তার সরকারের দৃঢ় সংকল্প ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, বরিশাল ও সিলেটে দুটি বিমান ঘাঁটি স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমার বিশ্বাস বিমান বাহিনী আরো শক্তিশালী হবে। প্রধানমন্ত্রী গতকাল রোববার সকালে যশোর বিমান বাহিনী একাডেমিতে বাংলাদেশ বিমান বাহিনীর ৭৪তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি ২০১৭ কোর্সের কমিশন উপলক্ষ্যে আয়োজিত প্রেসিডেন্ট কুচকাওয়াজ-২০১৭ (শীতকালীন) অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। তিনি বলেন, স¤প্রতি বিমান বাহিনীতে সংযোজিত কে-এইট ডবিøউ জেট ট্রেনার, ওয়াই এ কে-১৩০ কমব্যাট ট্রেনার এবং এল-৪১০ ট্রান্সপোর্ট ট্রেনার এই বাহিনীর উড্ডয়ন প্রশিক্ষণকে আরও উন্নত ও সমৃদ্ধ করেছে। প্রধানমন্ত্রী বিমান বাহিনীর পাসিং আউট ক্যাডেটদের মনোজ্ঞ কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন এবং একটি খোলা জিপে করে প্যারেড পরিদর্শন করেন।
তিনি অনুষ্ঠানে ক্যাডেটদের মধ্যে ট্রফি, সার্টিফিকেট এবং ফ্লাইং ব্যাজ বিতরণ করেন। ফ্লাইট ক্যাডেট একাডেমি আন্ডার অফিসার আহম্মেদ মুসা কমান্ড্যান্ট হিসেবে প্যারেড পরিচালনা করেন। পরে বিমান বাহিনী এয়ারক্র্যাফটের মনোজ্ঞ ফ্লাইপাস্টও প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রী। এরআগে প্রধানমন্ত্রী বিমান বাহিনী একাডেমির প্যারেড গ্রাউন্ডে পৌঁছলে বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার এবং বিমান বাহিনী একডেমির কমান্ড্যান্ট এয়ার কমডোর এ এস এম ফখরুল ইসলাম তাকে স্বাগত জানান। প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ বিমান বাহিনী প্রযুক্তিগত ও কৌশলগত দিক থেকে অচিরেই জাতির পিতার কাঙ্খিত অত্যাধুনিক, পেশাদার ও চৌকস বিমান বাহিনী হিসেবে দেশে ও বিদেশে প্রতিষ্ঠিত হবে, ইনশাআল্লাহ।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, বাংলাদেশ বিমান বাহিনী প্রযুক্তিগত ও কৌশলগত দিক দিয়ে অচিরেই জাতির পিতার কাঙ্খিত অত্যাধুনিক , পেশাদার ও চৌকস বিমান বাহিনী হিসেবে দেশে ও বিদেশে প্রতিষ্ঠিত হবে ইনশাআল্লাহ। ইতোমধ্যে বিমান বাহিনীতে সংযোজন করেছি বিভিন্ন ধরণের যুদ্ধ বিমান, হেলিকপ্টার, ভূমি থেকে আকাশে নিক্ষেপনযোগ্য ক্ষেপনাস্ত্র এবং উচ্চক্ষমতাসম্পন্ন আকাশ প্রতিরক্ষা রাডার। এছাড়া শীঘ্রই বিমান বাহিনীতে যুক্ত হতে যাচ্ছে মাল্টিরোল কমব্যাট এয়ারক্রাফট, এয়ার ডিফেন্স রাডার ও মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল। প্রধানমন্ত্রী বলেন, বিমান বাহিনী একাডেমীর জন্য আন্তর্জাতিকমানের বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণের কাজ দ্রæত এগিয়ে চলছে যা সম্পন্ন হলে একাডেমীর কর্মপরিধি বৃদ্ধিসহ প্রশিক্ষণের মান আরও বাড়বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুচকাওয়াজ অনুষ্ঠানে নবীন ক্যাডেটদের উদ্দেশে বলেন, বিমান বাহিনী একাডেমী থেকে যে মৌলিক প্রশিক্ষণ তোমরা গ্রহণ করেছ, কর্মজীবনে তার যথাযথ অনুশীলন ও প্রয়োগের জন্য সবসময় সচেষ্ট থাকবে। সততা, একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে তোমাদের উপর অর্পিত দায়িত্ব পালন করবে।
প্রেসিডেন্ট কুচকাওয়াজ- ২০১৭-এ ৭৪ তম বাফা কোর্সের ৬৮ জন ফ্লাইট ক্যাডেট এবং ডিরেক্ট এন্ট্রি ২০১৭ কোর্সের ১১ জনসহ মোট ৭৯ জন কমিশন লাভ করেছেন। এদের মধ্যে ১৩ জন মহিলা ক্যাডেটও কমিশন লাভ করেন। ফ্লাইট ক্যাডেট মীর্জা মো. জুবায়ের হোসেন ৭৪তম ফ্লাইট ক্যাডেট কোর্সে সেরা চৌকস কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’ এবং ফ্লাইট ক্যাডেট শাহরিয়ার তানজীম জেনারেল সার্ভিস প্রশিক্ষণ কৃতিত্বের জন্য ‘কমান্ড্যান্টস ট্রফি’ লাভ করেন। উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য ফ্লাইট ক্যাডেট মীর্জা মো. জুবায়ের হোসেন বীর শ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফিও লাভ করেন।
ফ্লাইট ক্যাডেট গ্রাউন্ড ব্রাঞ্চে সেরা কৃতিত্বের জন্য ফ্লাইট ক্যাডেট এফ এম শহীদুল ইসলাম সুজন ‘বিমান বাহিনী প্রধান’ ট্রফি লাভ করেন। এছাড়া সার্বিকভাবে বিমান বাহিনী একাডেমির ১ নং স্কোয়াড্রন চ্যাম্পিয়ন বিবেচিত হয়ে একাডেমি পতাকা লাভ করে। এই সঙ্গে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে নৌবাহিনীর দু’জন পাইলট এবং বিমান বাহিনীর দু’জন মহিলা পাইলটকে ফ্লাইং ব্যাজ পরিয়ে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ