Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


নগরীর সৌন্দর্যবর্ধনে সচেতন হোন
প্রাচ্যের রানীখ্যাত চট্টগ্রাম বন্দরনগরীর সৌন্দর্য ফিরিয়ে আনতে বর্তমান সিটি মেয়রের পরিকল্পনায় ক্লিন সিটি, গ্রিন সির্টি স্বপ্ন বাস্তবায়নের উদ্যোগ কিছুটা সফলতার ছোঁয়া পেলেও তা পরিপূর্ণ না হওয়ার অন্যতম কারণ নাগরিক সচেতনতার অভাব। চট্টগ্রাম নগরীর সৌন্দর্য বিঘ্ন হওয়ার অন্যতম কারণ যত্রতত্র পোস্টার লাগানো, যত্রতত্র নালায় ময়লা ফেলা এবং অস্বাভাবিক হারে পলিথিনের ব্যবহারসহ নানা রকম সৌন্দর্য বিলুপ্ত হয় এ ধরনের কাজ থেকে বিরত থাকলেই চট্টগ্রাম নগরী ক্লিন সিটি, গ্রিন সির্টিতে রূপান্তরিত হতে বেশি সময় লাগবে না। চট্টগ্রাম নগরীকে সৌন্দর্যের ছোঁয়ায় রাঙিয়ে তুলতে সর্বাজ্ঞে সবার মাঝে জনসচেতনতা সৃষ্টি হতে হবে। আসুন, আমরা সবাই মিলে জনসচেতনতা সৃষ্টি করি, চট্টগ্রাম নগরীর সৌন্দর্যবর্ধনে কাজ করি।
আলতাফ হোসেন হৃদয়
অক্সিজেন, চট্টগ্রাম

বয়স্ক ভাতার বয়স
দেশের বয়োজ্যেষ্ঠ, দুস্থ ও স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-৯৮ অর্থবছরে বয়স্ক ভাতা কর্মসূচি প্রবর্তন করা হয়। গত ৪ ডিসেম্বর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সিনিয়র সিটিজেন মেডিকেল রিসোর্ট অবসর-আমার আনন্দ ভুবন-এর দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রবীণদের বয়সসীমা ৬০ থেকে বাড়িয়ে ৬৫ বছর করা প্রয়োজন। কিন্তু এ দেশের বর্তমান রাষ্ট্রীয় আইনে এখনও ৬০ বছর বয়সকে প্রবীণ হিসেবে ধরা হলেও বয়স্ক ভাতার ক্ষেত্রে তা কেনই-বা ৬৫ বছর নির্ধারণ করা হয়েছে! এটা প্রচলিত আইনের সম্পূর্ণ বিরোধী বলে আমি মনে করি। আইনে আরও বলা আছে, দুস্থ-স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম ব্যক্তিকে বয়স্ক ভাতা প্রদান করতে হবে।
এ ক্ষেত্রে বয়সকে বিবেচনা করা হলেও পরের বিষয়গুলো একেবারেই মানা হয় না। কোনো ব্যক্তি ৬০ বছর বয়সে যদি প্রবীণ হন, অবশ্যই বয়স্ক ভাতা পাওয়ারও যোগ্য তিনি। এ ক্ষেত্রে ৬৫ বছর কিছুতেই কাম্য হতে পারে না।
মেনহাজুল ইসলাম তারেক
মুন্সিপাড়া, পার্বতীপুর, দিনাজপুর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন