Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উৎসবের জন্য প্রস্তুত দুই মন্ত্রণালয় বিতরণ হবে ৩৫ কোটি বই

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

আজ সকাল ১০টায় গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে ২০১৮ সালের পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই নতুন বছরের প্রথম দিনে (১ জানুয়ারি) দেশের প্রাথমিক ও মাধ্যমিকের ৪ কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই। বিতরণের জন্য ইতোমধ্যে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে বলে জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা। তিনি বলেন, নির্ধারিত সময়ের আগেই প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ বই পৌঁছে গেছে। আগামীকাল (আজ) আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী পাঠ্যপুস্তক বিরতণের উদ্বোধন করবেন। এছাড়া ১ জানুয়ারি রাজধানীতে পৃথক দুটি অনুষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে প্রতিবছরের মতো বই উৎসব শুরু করবেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। বছরের প্রথম দিন ঢাকায় কেন্দ্রীয়ভাবে উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে। ওই দিন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানেই উৎসবের মাধ্যমে বই বিতরণ করা হবে। এবার প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন করে শিক্ষা উপকরণ দেওয়া হবে না জানিয়ে এনসিটিবি চেয়ারম্যান বলেন, গত বছর ওইসব শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে, যা বিদ্যালয়েই রাখা হয়। শুধু পাঠদানের সময় ওইসব উপকরণ ব্যবহৃত হয় বলে প্রতি বছর বিতরণের প্রয়োজন নেই। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার ২ কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯৩ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৪৮০টি বই বিতরণ করা হবে।
শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবারও আলাদা আলাদা স্থানে কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করবে। ১ জানুয়ারি সকালে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন। এই উৎসবে রাজধানীর কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেবেন। এনসিটিবির আয়োজনে এই উৎসবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা উপস্থিত থাকবেন। অন্যদিকে ১ জানুয়ারি সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এই অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল উপস্থিত থাকবেন। ঢাকায় কেন্দ্রীয় উৎসব হলেও বছরের প্রথম দিন সব শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবের মধ্য দিয়ে বই বিতরণ করা হবে। ওই উৎসবে স্থানীয় জনপ্রতিনিধিরা অংশ নেবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ