Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুসলিম লীগের লাগাতার আন্দোলনের ফসল পাকিস্তান

মুসলিম লীগের ১১১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: উপমহাদেশে মুসলিম গণজাগরণের সূতিকাগার মুসলিম লীগের ১১১ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। মুসলিম লীগ নেতৃবৃন্দ বলেছেন, ১৯০৬ সালে ভারতবর্ষে মুসলমানদের স্বতন্ত্র রাজনৈতিক দল ও ঐক্যবদ্ধতার প্রয়োজনীয়তা অনুভব করে মুসলিম জাগরণের অগ্রদূত ঢাকার নবাব স্যার খাজা সলিমুল্লাহ বাহাদুর পুরো ভারত বর্ষের মুসলিম নেতাদের ঢাকায় আমন্ত্রণ করেন। নবাবদের শাহবাগে অবস্থিত বাগানবাড়ী ইশরাত মঞ্জিলে প্রায় ৮০০ আমন্ত্রিত অতিথির ঐক্যমত্যের ভিত্তিতে প্রতিষ্ঠা পায় নিখিল ভারত মুসলিম লীগের।
নেতৃবৃন্দ বলেন, মুসলিম লীগের লাগাতার আন্দোলনের ফসল হিসাবে ১৯৪৭ সালে ভারত বিভক্ত হয়ে বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটে মুসলিম জাতিসত্তার ভিত্তিতে একটি নতুন রাষ্ট্র পাকিস্তানের। এর ধারাবাহিকতায় ১৯৭১ সালে পূর্ব পাকিস্তান অংশটি মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে অভ্যুদয় ঘটে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের। সঙ্গত কারণেই মুসলিম লীগের প্রতিষ্ঠার সময়টি ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতকাল শুক্রবার সকালে দলের মহাসচিব কাজী আবুল খায়েরের নেতৃত্বে বাংলাদেশ মুসলিম লীগ নেতৃবৃন্দ দলের প্রতিষ্ঠাতা নবাব স্যার সলিমুল্লাহর কবর জিয়ারত কালে একথা বলেন।
এতে আরও উপস্থিত ছিলেন, নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদার, প্রেসিডিয়ামের সিনিয়র সদস্য আতিকুল ইসলাম, স্ট্যান্ডিং কমিটির সদস্য আনোয়ার হোসেন আবুড়ী, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান ও মোঃ কুদরতউল্ল্যাহ, শহুদুল হক ভূঁইয়া, শেখ এ সবুর, এডভোকেট হাবিবুর রহমান, এডভোকেট আবু সাইদ মোল্লা, কাজী এ এ কাফী, ফারুক আহমে ও সাইফুল ইসলাম। বাংলাদেশ মুসলিম লীগ দলের ১১১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচী গ্রহণ করেছে। আগামী ৫ জানুয়ারি প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ মুসলিম লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক ডাঃ এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী। সভায় সভাপতিত্ব করবেন দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ