Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুট ওভারব্রিজে চলন্ত সিঁড়ি প্রধানমন্ত্রীর ‘না’

একনেকে ১৬ হাজার কোটি টাকার ১৬ প্রকল্প অনুমোদন

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কেনা হচ্ছে ১৫০ যাত্রীবাহী কোচ
অর্থনৈতিক রিপোর্টার : রেলপথে যাত্রীদের জন্য আরামদায়ক ও নিরাপদ ভ্রমণ নিশ্চিতে নতুন করে আরো ১৫০টি যাত্রীবাহী কোচ এবং ২০টি ইঞ্জিন কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যা বাংলাদেশ রেলওয়ের বহরকে আরও সমৃদ্ধ করবে। দক্ষিণ কোরিয়ার অর্থায়নে এসব ইঞ্জিন ও কোচ কেনা হবে। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ’ শিরোনামে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হবে এক হাজার ৭৯১ কোটি টাকা। ২০২০ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করার প্রতিশ্রæতি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।
এদিকে সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ‘বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সেতু উন্নয়নসহ আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ ও সড়ক আলোকায়ন’ শিরোনামের আলাদা একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হবে ৬৩০ কোটি টাকা। এই প্রকল্পের আওতায় ৪টি এসকেলেটর বা চলন্ত সিঁড়ি বসানোর পরিকল্পনা ছিল চট্টগ্রাম সিটি করপোরেশনের। কিন্তু গতকালের একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুট ওভারব্রিজে চলন্ত সিঁড়ি না বসানোর নির্দেশ দেন। তিনি বলেন, চলন্ত সিঁড়ি ব্যবহার করতে গিয়ে অনেকে দুর্ঘটনার শিকার হন। দুর্ঘটনা এড়াতে প্রচলিত ফুট ওভারব্রিজ নির্মাণের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
একনেক সভায় ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোর পল্লী অবকাঠামো উন্নয়নে আলাদা তিনটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। গ্রামীণ অবকাঠামো উন্নয়নে তিনটি প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হবে আট হাজার ১৪৯ কোটি টাকা। পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, নির্বাচনের আগে এসব প্রকল্পের মাধ্যমে তৃণমূলে ভোটারদের মধ্যে একটি প্রচারণা থাকবে সরকারের। এছাড়া দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দেয়ার জন্য একনেক সভায় বিদ্যুতের আলাদা দুটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সরকারের নীতিনির্ধারকরা বলছেন, দেশে যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল হবে, তার মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলকে।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, একনেক সভায় ১৬ হাজার ১০ কোটি টাকা ব্যয়ে মোট ১৬ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১১ হাজার ৮৭০ কোটি টাকা, বৈদেশিক ঋণ থেকে ৩ হাজার ৮৩৯ কোটি টাকা এবং বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও বিভাগগুলোর নিজস্ব তহবিল থেকে ৩০১ কোটি টাকা ব্যয় করা হবে। পরিকল্পনামন্ত্রী জানান, এখন থেকে নতুন রাস্তা নির্মাণের চেয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাছাড়া রাস্তা তদারকি, মেরামত বা সংস্কারের সময় গুণগতমান বজায় রাখতে এলজিইডিকে দায়িত্ব দিয়েছেন। তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য অবকাঠামো উন্নয়ন সংক্রান্ত প্রকল্পটি অনুমোদন দেয়ার সময় রাস্তা সম্প্রসারণের কারণে আপাতত এলইডি লাইট স্থাপন এবং ৪টি চলন্ত সিঁড়িযুক্ত (এসকেলেটর) ফুট ওভারব্রিজ নির্মাণে স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একারণে মোট প্রকল্প¡ ব্যয় কম বা বেশি হতে পারে।
পরিকল্পনামন্ত্রী জানান, বাংলাদেশ রেলওয়েতে ১৮৬টি মিটারগেজ ও ৯৬টি ব্রডগেজসহ মোট ২৮২টি ইঞ্জিন রয়েছে। এগুলোর অর্থনৈতিক মেয়াদ ২০ বছর। যার মধ্যে ১৬৮টির বয়স ৩০ বছর অতিক্রম করেছে। এছাড়া রেলওয়েতে ১ হাজার ১৬৫টি যাত্রীবাহী মিটারগেজ কোচ রয়েছে। যাত্রীবাহী এসব কোচের অর্থনৈতিক মেয়াদ ৩৫ বছর। যার মধ্যে ৪৫৬টি যাত্রীবাহী কোচের বয়স ৩৫ বছর পার হয়েছে। ১৩৫টির মেয়াদ ৩১ থেকে ৩৪ বছর। যাত্রী চাহিদার কারণে মেরামতের মাধ্যমে মেয়াদ উত্তীর্ণ যাত্রীবাহী কোচগুলো ব্যবহার করা হলেও তা আধুনিক সুবিধাসম্পন্ন আরামদায়ক ও নিরাপদ নয়। এজন্য বাংলাদেশ রেলওয়ের জন্য আধুনিক ইঞ্জিন ও আরামদায়ক কোচ কেনার জন্য প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে।
একনেকে অনুমোন পাওয়া অন্য প্রকল্পগুলো হচ্ছে, তিন হাজার ১৮৪ কোটি টাকা ব্যয়ে ময়মনসিংহ অঞ্চল পল্লী অবকাঠামো উন্নয়ন, দুই হাজার ৮৮৫ কোটি টাকা ব্যয়ে রংপুর বিভাগ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, দুই হাজার ৮০ কোটি টাকা ব্যয়ে রাজশাহী বিভাগ (সিরাজগঞ্জ জেলা ব্যতিত) পল্লী অবকাঠামো উন্নয়ন, ৩৫৪ কোটি টাকা ব্যয়ে সিলেট, বরিশাল, রংপুর এবং ময়মনসিংহ বিভাগে ৪টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট নির্মাণ, এক হাজার ৬৩ কোটি টাকা ব্যয়ে মিরসরাই ১৫০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণ এবং ৩২৪ কোটি টাকা ব্যয়ে মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহের লক্ষে সঞ্চালন অবকাঠামো উন্নয়ন প্রকল্প।



 

Show all comments
  • Sheikh Abdul Khalek ২৭ ডিসেম্বর, ২০১৭, ১:০১ পিএম says : 0
    হা হা, যে দেশে এখনও ফুটপাতে শুয়ে রাতকাটায় হাজারও মানুষ, সে দেশে অভার ব্রীজে চলন্ত সিরি??????
    Total Reply(0) Reply
  • Arif Kowser ২৭ ডিসেম্বর, ২০১৭, ১:০১ পিএম says : 0
    Mirer bazer thaka kaliganj bypass mor porjonto flyover project chai
    Total Reply(0) Reply
  • Jobaer Hossen Joy ২৭ ডিসেম্বর, ২০১৭, ১:০৫ পিএম says : 0
    Right decision..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ