Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতিসংঘের জন্য ২৮ কোটি ডলার বাজেট কাটছাঁট করবে আমেরিকা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৭, ১২:১৫ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বলেছে, ২০১৮-২০১৯ অর্থ বছরে জাতিসংঘের জন্য ২৮ কোটি ৫০ লাখ ডলার বাজেট কাটছাঁট করা হবে। জাতিসংঘে মার্কিন মিশন গত রোববার এক বিবৃতিতে বলেছে, গুরুত্বপূর্ণ এই বাজেট সঞ্চয়ের মাধ্যমে আমেরিকা বিশ্বব্যাপী তার অগ্রাধিকারমূলক কাজগুলো আরো ভালোভাবে বাস্তবায়ন করতে পারবে।

২০১৬-১০১৭ অর্থ বছরে জাতিসংঘের কর্মকাÐ বাস্তবায়নের জন্য সাধারণ পরিষদ ৫৪০ কোটি ডলার বাজেট বরাদ্দ করেছিল। জাতিসংঘ শান্তি মিশনের জন্য বরাদ্দ বাজেটের থেকে এ অর্থ আলাদা। ২০১৭ সালে শান্তি মিশনের জন্য জাতিসংঘ ৭৮০ কোটি ডলার বরাদ্দ করেছিল।
জাতিসংঘ প্রতিবছর যে অর্থ বরাদ্দ করে তার শতকরা ২২ ভাগ দিয়ে থাকে আমেরিকা যা প্রায় ৩৩০ কোটি ডলারের সমান। ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সেই অর্থ কমানোর পরিকল্পনা নিয়েছে। বায়তুল মুকাদ্দাস ইস্যুতে গত বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদে মার্কিন-বিরোধী প্রস্তাব পাস হওয়ার তিনদিন পর ট্রাম্প প্রশাসন এ কথা ঘোষণা করল।
জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ওয়াশিংটন সঠিকভাবেই আমেরিকা এ বাজেট কমানোর পদক্ষেপ নিয়েছে। তিনি আরো বলেছেন, মার্কিন স্বার্থকে রক্ষা করেই জাতিসংঘের যোগ্যতা বাড়ানোর চেষ্টা করবে। নিকি হ্যালি বলেন, জাতিসংঘের অযোগ্যতা ও বাড়তি ব্যয় সম্পর্কে সবার জানা কিন্তু আমরা বিনা পরীক্ষা-নিরীক্ষায় তা আর চলতে দেব না। জাতিসংঘকে আরো বেশি যোগ্য ও দায়িত্বশীল করে তোলার জন্য নানামুখী তৎপরতার মধ্যে মার্কিন বাজেট কাটছাঁট একটি বড় পদক্ষেপ। সূত্র : আইআরআইবি।
#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ