Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা ও তারেকের কারণে রংপুর সিটি নির্বাচন নিয়ে বিএনপির দুই নেতার দু‘ধরনের বক্তব্য ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রংপুর সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে বিএনপির নেতার দুই রকম বক্তব্য দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কারণে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা ফখরুল সাহেব ও রিজভীকে জিঙ্গেস করেন। আসলে বাজারে গুঞ্জন আছে তাদের মধ্যে একজন তারেকের লোক, আরেক জন বেগম জিয়ার লোক। তাহলে কি তাদের দুজনের মধ্যে কোন পার্থক্য আছে মূল্যায়নের? তাহলে রিজভী এক কথা, ফখরুল সাহেব এক কথা বলবে কেন? এক দলের দুই কথা কি করে হয়?
গতকাল শুক্রবার সন্ধ্যায় কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে অডিটরিয়ামের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, বিএনপির দুই নেতার বক্তব্য তো সেলফ কন্ট্রাডিকশন হয়েছে। আসলে কথা এটা না, আসল বিষয়টা হচ্ছে নির্বাচনে বিএনপি জিতলে সুষ্ঠু নির্বাচন, আর না জিতলে সু² কারচুপি। নারায়ণগঞ্জের মত রংপুরেও একজন লোক পর্যন্ত এখনো নির্বাচন ফেয়ার হয়নি এমন কথা বলতে পারেনি। কোন পর্যবেক্ষক, কোন সমালোচক কোন কোন প্রকার বিরূপ সমালোচনা এই পর্যন্ত করতে পারেনি।
নির্বাচন কমিশনকে সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার কারণে ধন্যাবাদ জানাতে না পারাটাও বিএনপির সেলফ কন্ট্রাডিকশনের কারন বলে মনে করেন আওয়ামী রীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, একটা সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করতে সক্ষম হয়েছে নির্বাচন কমিশননির্বাচন কমিশনকে সবাই ধন্যবাদ জানিয়েছে। বিএনপি নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানাতে পারেনি। আজকে ফখরুল সাহেব বলেছেন নির্বাচন সুষ্ঠু হয়েছে, আবার বলছেন কমিশন ব্যর্থ। তাহলে এটাও সেলফ কন্ট্রাডিক্টরি।
জাতীয় নির্বাচনের জন্য এই নির্বাচনের মাধ্যমে কোন টোপ ফেলা হল কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আমি টোপ ফেলা বলব না। বিএনপি নিজেদের সম্পর্কে আত্মতুষ্টিতে ভূগছে। তারা কাউকে ২৫ সিট দিচ্ছে। আমাদেরকে কখনো ৩০ সিট কখনো ৪০ সিট এই যে একটা অহম, এই অহমটা মনে হয় এখন ভাঙবে জাতীয় নির্বাচনে: এটা একটা তাদের জন্য বার্তা।
আওয়ামী লীগের জন্য রংপুরে নির্বাচন রাজনৈতিকভাবে কিভাবে বিজয় হয়েছে এর ব্যখ্যা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনটা এত ভালো একটা নির্বাচন হয়েছে, তারা বলেছে সরকার হস্তক্ষেপ করবে। সরকার কোন প্রকার হস্কক্ষেপ করেনি। এটা কি আমাদের রাজনৈতিক বিজয় নয়?
নির্বাচনের দুদিন আগে প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, প্রশাসনকে জানাতে নির্বাচন ফ্রি এন্ড ফেয়ার নির্বাচন আমরা জাতিকে উপহার দিতে চাই।
কাদের বলেন, শেখ হাসিনা সরকার নির্বাচন কমিশনকে একটা সুষ্ঠু সুন্দর অবাধ নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে স্বাধীন এবং কর্তৃত্ব পূর্ণ নির্বাচনে সব রকমের সহযোগিতা করেছে। এখানে হস্তক্ষেপের কোন অভিযোগ নেই। অভিযোগের কোন কারণও নেই, এটা কি রাজনৈতিক বিজয় নয়।
জাতীয় নির্বাচনে কোন প্রভাব পড়বে কি না জানতে চাইলে কাদের বলেন, স্থানীয় সরকারের নির্বাচনে প্রার্থীর একটা বিষয় আছে। আমরাও ভালো প্রার্থী দিয়েছিলাম। ভোটাররা জাতীয় পার্টির প্রার্থীকে ভোট দিয়েছে।
রংপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগের পরাজয়ের কারণ জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, দেখুন এটা নিয়ে বিশ্লেষন করা এ নিয়ে আলাপ আলোচনা করা, এর জন্য দলীয় ফোরাম আছে। দলীয় ফোরামে আলাপ আলোচনার আগে আমি এই ব্যাপারে কোন কথা বলতে পারি না।
এর আগে নোয়াখালী জেলা সমিতি আয়োজিত ঢাকা সিটি করপোরেশনের সদ্য প্রয়াত মেয়র আনিসুল হকের ষ্মরণসভার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওবায়দুল কাদের। নোয়াখালী সমিতির সভাপতি মো. সাহাব উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাসদ (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, সমিতির সাধারণ সম্পাদক মো. সামসুল হক, সহ সভাপতি মঞ্জুরুল হক মঞ্জু, আব্দুল হাই প্রমূখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ