Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার সম্ভব হবে না-সিইসি

রসিক নির্বাচনে ৬৫ থেকে ৭০ শতাংশ ভোট পড়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ সঠিক নয় বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদ। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং (ইভিএম) পদ্ধতি ব্যবহার করা হলেও জাতীয় নির্বাচনে এর ব্যবহার সম্ভব হবে না। গতকাল বৃহস্পতিবার দুপুরের পর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মনে হয় না- এ অভিযোগ সঠিক। ভোটার, কর্মকর্তা বা স্থানীয়ভাবে যে তথ্য পেয়েছি- কারও কোনো অভিযোগ নেই। মিডিয়াতেও এমন কোনো অভিযোগ আসেনি। এ নির্বাচনে দলীয় প্রতীকে মেয়র পদে সাতজন এবং কাউন্সিলর পদে ২৭৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সকাল ৮টার থেকে বিকাল ৪টা পর্যন্ত এ নির্বাচনের ভোটগ্রহণ চলবে। মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী গত মেয়াদের মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু এবং জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ভোটের পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করলেও বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা বলেছেন, সফিক ফলাফল আসবে কি না, তা নিয়ে তিনি শঙ্কিত। সকাল ৮টায় রংপুরে ভোট শুরুর তিন ঘণ্টা পর এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেন, তাদের প্রার্থী বাবলাকে ভোটকেন্দ্র পরিদর্শনে বাধা দেওয়া হচ্ছে। বেশ কয়েকটি কেন্দ্র থেকে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। ভোটারদের ভয়-ভীতি দেখানো হচ্ছে, তারা যেন ভোটকেন্দ্রে না যান। বিএনপির এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে বিকালে সিইসি বলেন, কোনো ভোটার বা প্রার্থী আমাদের কাছে এমন অভিযোগ করেননি। ভোটের সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন সিইসি বলেন, আমরা প্রতিনিয়ত ভোটের পরিবেশ পর্যবেক্ষণ করছি। সুষ্ঠু ও সুন্দর ভোট হয়েছে। কোথাও কোনো অভিযোগ নেই। সার্বিক পরিস্থিতি নিয়ে আমরা সন্তুষ্ট। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে ইভিএম ব্যবহারে ভোটগ্রহণ পদ্ধতি প্রয়োগ করতে অনেক সময় লেগেছে। আমাদের দেশে এটি সেই অর্থে নতুন। তবে আমি চাই ইভিএমের গ্রহণযোগ্য ব্যবহার হোক। আমার বিশ্বাস ইভিএম ব্যবহার করে ভোট দেয়ার বিষয়টি রাজনৈতিক দল থেকে সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্য হবে।
রসিক নির্বাচনে ৬৫ থেকে ৭০ শতাংশ ভোট পড়েছে\ রংপুর সিটি করপোরেশন নির্বাচন শেষে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ৬৫ থেকে ৭০ শতাংশ ভোট পড়েছে। রসিকে উৎসবমুখর পরিবেশে নির্বাচন হয়েছে দাবি করে তিনি বলেন,আমরা বলেছিলাম রংপুর সিটি করপোরেশনে মডেল নির্বাচন করব। সেই মডেল নির্বাচন হয়েছে। এই নির্বাচনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে নির্বাচন ব্যবস্থা আরও উন্নততর করব। বিএনপির করা অভিযোগ সম্পর্কে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, আমরা দিনভর গণমাধ্যমে আপনাদের খবর দেখেছি। নিজেরাও খবর নিয়েছি। এ ধরনের কোনো অভিযোগ আমরা পাইনি। আমাদের তথ্যমতে এ অভিযোগ সত্য নয়। তার পরও যেহেতু তারা অভিযোগ করেছেন, কমিশন সেটা নিয়ে বসবে। অভিযোগের ভিত্তি আছে কিনা কমিশন সেটা খতিয়ে দেখবে। রসিকে যে একটি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে ওই কেন্দ্রে জাতীয় পার্টি মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল) জয়ী হয়েছেন। তিনি ৬৭৪ ভোট পেয়ে জয়ী হন। এছাড়া আওয়ামী লীগের সরফুদ্দীন আহমেদ ঝন্টু ( নৌকা) পান ৩৩৪ ভোট এবং বিএনপির কাওসার জামান বাবলা (ধানের শীষ) পান ১১৭ ভোট। বিকেলে প্রিসাইডিং অফিসার আজহারুল ইসলাম বেসরকারিভাবে এ ফলাফল ঘোষণা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ