Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পরিবেশ বিপর্যয়
ব্রিটেনে শিল্পবিপ্লবের সময় যে ধরনের সমস্যা হয়েছিল, এখন আমরা সে রকম সমস্যায় পড়েছি। ভূগর্ভস্থ পানিদূষণ, বায়ুতে ভারী মৌলের সংখ্যা বৃদ্ধি, বায়ুর পার্টিকেলের পরিমাণ বেড়ে যাওয়া, বিভিন্ন ক্ষতিকারক গ্যাসের আধিক্যসহ সামগ্রিকভাবে বায়ুদূষণ ও সর্বোপরি পরিবেশের বিরূপ অবস্থা আমাদের অসহনীয় অবস্থার দিকে ঠেলে দিচ্ছে।
শিল্পকারখানা স্থাপনে সঠিক নীতিমালা করা প্রয়োজন। ভূগর্ভস্থ পানি যেভাবে তোলা হচ্ছে তা অদূর ভবিষ্যতে আমাদের চিন্তার কারণ হয়ে দাঁড়াবে। শহরে ধুলিদূষণ রোধে রাস্তার দুই পাশে ও মাঝে ঘাসযুক্ত রাস্তা তৈরি করতে হবে। একটি দেশের প্রকৃতিই তার সবচেয়ে বড় সম্পদ। দরকার সরকারের সংশ্লিষ্ট দপ্তরের উদ্যোগ। আশা করি, আমরা সবুজ বাংলাদেশ পাব ।
সাঈদ চৌধুরী
গাজীপুর।

 

ঢাকা-আরিচা মহাসড়ক চার লেনে উন্নীত করুন
ঢাকা থেকে আরিচা হয়ে ফরিদপুর, রাজবাড়ী, মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, যশোর, নড়াইল, গোপালগঞ্জসহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ১৫-২০টি জেলার যানবাহন এই মহাসড়ক দিয়ে যাতায়াত করে থাকে। এক সময় ঢাকা-আরিচা মহাসড়ক ছিল বাংলাদেশের সবচেয়ে ব্যস্ত এবং গুরুত্বপূর্ণ মহাসড়ক। বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর থেকে এই মহাসড়কের ব্যস্ততা কিছুটা কম হলেও পাটুরিয়া-দৌলতদিয়া স্থানে দ্বিতীয় পদ্মা সেতু স্থাপিত হলে ঢাকা-আরিচা মহাসড়কের গুরুত্ব আরও বেড়ে যাবে। একটি দেশের উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে সে দেশের যাতায়াত ব্যবস্থার উন্নয়ন। ঢাকা-আরিচা মহাসড়কটিকে চার লেনে উন্নীত করলে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ৪-৫ কোটি জনগণের যাতায়াত আরও দ্রæত ও নিরাপদ করা যাবে। সে ক্ষেত্রে অনাকাক্সিক্ষত সড়ক দুর্ঘটনাও কমে যাবে। এমতাবস্থায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় তথা প্রধানমন্ত্রীর কাছে আবেদন, যত দ্রæত সম্ভব ঢাকা-আরিচা মহাসড়কটি চার লেনে উন্নীত করা হোক।
এমএ আউয়াল,
চালা, ঝিটকা, মানিকগঞ্জ


কানুনগো পদে নিয়োগ পাব কবে
আজ থেকে দীর্ঘ বিশ বছর আগে ১৯৯৭ সালের ফেব্রুয়ারি মাসে ভূমি মন্ত্রণালয়ের অধীন উপজেলা ভূমি অফিসগুলোতে কানুনগো পদে শূন্য পদগুলো পূরণের লক্ষ্যে কয়েকটি জাতীয় পত্রিকার মাধ্যমে যোগ্য প্রার্থীদের নিকট থেকে দরখাস্ত আহŸান করা হয়েছিল। আমরা হাজার হাজার স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রিধারী বেকার উক্ত পদের জন্য ১৫ মার্চ ১৯৯৭ সালে আবেদন করি। ২০০৪ সালের ৩ সেপ্টেম্বর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করি। এর দুই বছর পর লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা তখন থেকে মৌখিক পরীক্ষা দিয়ে নিয়োগ লাভের আশায় অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কিন্তু সে আশায় গুড়ে বালি, এক যুগ পার হয়ে গেলেও আজ পর্যন্ত আমাদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়নি। ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন, মানবিক কারণে ১৯৯৭ সালের কানুনগো পদের নিয়োগ বিজ্ঞপ্তিটি কোনো অজুহাতে বাতিল না করে শিগগিরই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করে যোগ্য প্রার্থীদের উক্ত পদে নিয়োগদানের ব্যবস্থা গ্রহণ করুন।
মুহাম্মদ নজরুল ইসলাম
বরগুনা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন