Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে আইসিবি ইসলামী ব্যাংক

সপ্তাহজুড়ে দরপতন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে আইসিবি ইসলামী ব্যাংক। বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ারের দামে বড় ধরনের পতন হয়েছে।
ডিএসই সূত্রে জানা গেছে কোম্পানিটির শেয়ার কিনতে বিনিয়োগকারীদের আগ্রহ না থাকায় সপ্তাজুড়ে লেনদেন খুব বেশি হয়নি। সপ্তাহের পাঁচ কার্যদিবসে (৩ থেকে ৭ ডিসেম্বর) প্রতিষ্ঠানটির মাত্র ৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে মাত্র ৬৮ লাখ টাকার শেয়ার।
এ সময়ে শেয়ারের দাম কমেছে ১৫ দশমিক ৩৮ শতাংশ। টাকার অংকে প্রতিটি শেয়ারে দাম কমেছে ১ টাকা ২০ পয়সা। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে আইসিবি ইসলামী ব্যাংকের শেয়ারের দাম দাঁড়িয়েছে ৬ টাকা ৬০ পয়সা। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৭ টাকা ৮০ পয়সা।
ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৫৯ দশমিক ৭৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে দশমিক ১৭ শতাংশ আছে সরকারের কাছে। এ ছাড়া ২২ দশমিক ৮৪ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৭ দশমিক ২১ শতাংশ শেয়ার।
এদিকে বিগত সপ্তাহে আইসিবি ইসলামী ব্যাংকের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল শাহজিবাজার পাওয়ার লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৪ দশমিক ৭৬ শতাংশ। এর পরেই রয়েছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৪ দশমিক ৪০ শতাংশ। এ ছাড়া এ সময়ে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা সেন্ট্রাল ফার্মাসিটিক্যালসের ১১ দশমিক ১৬ শতাংশ, স্ট্যান্ডার্ড ব্যাংকের ১০ দশমিক ৪৭ শতাংশ, পূবালী ব্যাংকের ১০ দশমিক ২৫ শতাংশ, আনোয়ার গ্যালভানাইজিংয়ের ৯ দশমিক ৫৭ শতাংশ, ফু-ওয়াং ফুডের ৮ দশমিক ৫৫ শতাংশ, পিপলস লিজিংয়ের ৭ দশমিক ৯১ শতাংশ এবং এবি ব্যাংকের ৭ দশমিক ৫৪ শতাংশ দাম কমেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ