Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে কথিত ‘লাভ জিহাদ’ ঠেকাতে এক মুসলিমকে কুপিয়ে হত্যা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানের পুলিশ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে যার বিরুদ্ধে আরেক ব্যক্তিকে কুপিয়ে হত্যা এবং তার গায়ে আগুন লাগিয়ে দেবার অভিযোগ আনা হয়েছে। হত্যার পর কার্যত ‘ধর্মীয়’ কারণে চালানো এই হামলার' ভিডিও ইন্টারনেটে শেয়ার করা হয়।

দ্বিতীয় আরেকটি ভিডিওতে অভিযুক্ত হত্যাকারীকে হামলার স্বপক্ষে যুক্তি দিতে শোনা যায় ‘মুসলিমদের হাত থেকে হিন্দুদের সম্মানরক্ষার খাতিরে এই হামলা’।
পুলিশ বলেছে, সন্দেভাজন ব্যক্তি শম্ভু লাল নামে একজন হিন্দু এবং নিহত ব্যক্তি একজন মুসলমান। রাজস্থানের কোন কোন এলাকায় ইন্টারনেট সেবা ব্যবস্থা স্থগিত করে দেওয়া হয়েছে এবং এই ভিডিওস শেয়ার না করার জন্য লোকজনের কাছে আহŸান জানানো হয়েছে। শান্তি রক্ষায় রাজ্যের বিভিন্ন জায়গায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। এই হামলার ঘটনা ঠিক কখন ঘটেছে তা স্পষ্ট নয়।
ভিডিওতে দেখা যাচ্ছে, সন্দেহভাজন শম্ভু লাল মুসলিমদের সাবধান করে দিয়ে বলছে: ‘আমাদের দেশে যদি ‘লাভ জিহাদ’ চালাতে চান- আপনারও এই পরিণতি হবে’।
ভারতের ক্ষুদ্র কয়েকটি কট্টর হিন্দু গোষ্ঠির প্রচারণায় এই ‘লাভ জিহাদ’ শব্দটি জনপ্রিয় হয়ে উঠেছে। এই গোষ্ঠিগুলো মুসলমানদের বিরুদ্ধে অভিযোগ এনেছে যে, তারা ‘হিন্দু নারীদের ভুলিয়ে ভালিয়ে তাদের নিজেদের ধর্ম থেকে সরিয়ে আনার ষড়যন্ত্রে’ লিপ্ত রয়েছে।
উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা আনন্দ শ্রীবাস্তব বিবিসি হিন্দিকে জানিয়েছেন যে, অভিযুক্ত ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ‘ঘৃণা উস্কে দেওয়া’ ভিডিও শেয়ার করেছে।
পুলিশ কর্মকর্তা আরও বলেছেন, হামলাকারী এবং নিহত দুই ব্যক্তি একে অপরকে চিনত না এবং তাদের মধ্যে শত্রুতার কোন ইতিহাস নেই। নিহত ব্যক্তির নাম মোহম্মদ আফরাজুল এবং সে পশ্চিমবঙ্গ থেকে সেখানে কাজ করতে যাওয়া এক দিনমজুর। রাজস্থানের উদয়পুর শহরে গত দশ বছরের ওপর ওই ব্যক্তি কাজ করছে এবং ওই শহরের বাসিন্দা।
‘আমরা জেনেছি শম্ভু লালের পরিবারের কারোর ভিন্ন ধর্মে বিয়ে হয়নি। এই ভিডিওগুলোতে সে ঘৃণা ছড়ানো বিবৃতি দিয়েছে। সহিংসতা এড়ানোর জন্য আমরা দুই স¤প্রদায়কে নিয়ে বৈঠক করছি,’ বলে জানান মি: শ্রীবাস্তব। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • Eamin ৮ ডিসেম্বর, ২০১৭, ৬:৪৩ এএম says : 0
    Somay amader o asbey... Love jihad kakey boley ta shud a asol a bujiey deya hobey
    Total Reply(0) Reply
  • kazi ৮ ডিসেম্বর, ২০১৭, ১১:০৪ এএম says : 0
    Agolo kire bai vedio ta ami dekesi .Agolo ki dorooner manus ar fasi hooya dorkar.Ato boro sahos kibave dekai .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ