Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডিকে অপসারণ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অনিয়ম ও দুর্নীতির অভিযোগের প্রমাণ পাওয়ায় এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করেছেন কেন্দ্রীয় ব্যাংক। আগামী দুই বছর কোনো ধরনের ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে তার যোগ দেওয়ার ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গভর্নর ফজলে কবিরের এই নির্দেশ গতকাল বুধবার এনআরবি কমার্শিয়াল ব্যাংকে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা জানিয়েছেন। তিনি বলেন, দেওয়ান মুজিবুর রহমানের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর কেন্দ্রীয় ব্যাংক তদন্ত করেছিল। তদন্তে দেখা গেছে, অনেক বোর্ড সভায় পরিচালকদের অনুপস্থিতি সত্তে¡ও বিধি বহির্ভূতভাবে ঋণ অনুমোদন করা হয়েছে। সব মিলিয়ে দশটি গুরুতর অভিযোগের বিষয়ে নিশ্চিত হওয়ার পরই কেন্দ্রীয় ব্যাংক এনআরবি কমার্শিয়ালের এমডিকে অপসারেণের এই নির্দেশ দিয়েছে বলে শুভঙ্কর সাহা জানান। গতবছর বাংলাদেশ ব্যাংকের তদন্তে এনআরবি কমার্শিয়াল ব্যাংকে ৭০১ কোটি টাকার ঋণ অনুমোদনে গুরুতর অনিয়মের তথ্য বেরিয়ে এলে ওই ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়।
এরপর গত ২০ মার্চ কেন্দ্রীয় ব্যাংক থেকে এনআরবি কমার্শিয়ালের চেয়ারম্যান ও এমডিকে পাঠানো নোটিসে বলা হয়, চেয়ারম্যান ফরাছত আলীর নেতৃত্বাধীন পরিচালনা পরিষদ ব্যাংক পরিচালনায় আমানতকারী ও জনস্বার্থ রক্ষায় ব্যর্থ হয়েছেন। আর এমডি মুজিবুর রহমানও ব্যাংকের যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছেন মন্তব্য করে নোটিসে বলা হয়, যে গুরুতর প্রতারণা ও জালিয়াতির ঘটনা ঘটেছে তা ফৌজদারি অপরাধ। সে সময় অভিযোগের বিষয়গুলো জানিয়ে ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারা অনুযায়ী কারণ দর্শাও নোটিশ দেওয়া হয় এমডি মুজিবুর রহমানকে। চেয়ারম্যানের বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না এবং এমডিকে কেন অপসারণ করা হবে না- তা জানতে চাওয়া হয় ওই নোটিসে। এ বিষয়ে যোগাযোগ করা হলে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন দেওয়ান মুজিবর রহমান। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের এ চিঠি আমি হাতে পেয়েছি। আপিল করবেন কি না? এ প্রশ্নের উত্তরে মুজিবর বলেন, এখনো তো আপিল করার সময় হাতে রয়েছে। পরে দেখবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ