Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাড়ে ১৫ লাখ আয়কর রিটার্ন জমা

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৭-১৮ করবর্ষে সাড়ে ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন, যা গত অর্থবছরের তুলনায় ৩৬ শতাংশ বেশি। এসব করদাতার কাছ থেকে আয়কর আদায় হয়েছে ৪ হাজার ২৮১ কোটি টাকা। আর সময় বৃদ্ধির আবেদন করেছেন ২ লাখ ৭৯ হাজার জন করদাতা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, এবার ব্যক্তিশ্রেণীর করদাতাদের কাছ থেকে বিপুল সাড়া পাওয়া গেছে। রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর মধ্য রাত পর্যন্ত রিটার্ন জমা নেয়া হয়েছে। গত বছর ১১ লাখ ৪৪ হাজার করদাতা রিটার্ন জমা দিয়েছেন, কিন্তু এবার ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। প্রবৃদ্ধি হয়েছে ৩৬ শতাংশ। একইসঙ্গে বেড়েছে সময় বৃদ্ধির আবেদন সংখ্যাও। সময় বৃদ্ধির আবেদনকেও রিটার্ন হিসেবে গণ্য করা হয়। ২ লাখ ৭৯ হাজার ৬২৬ জন করদাতা সময় বৃদ্ধির আবেদন করেছেন, যা গত বছরের তুলনায় ৮৪ শতাংশ বেশি।
এ বিষয়ে এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, বিভিন্ন এনবিআর উদ্ভাবনীমূলক কর্মকান্ড হাতে নেয়ায় রিটার্ন দাখিলের সংখ্যা এতো বৃদ্ধি পেয়েছে। আয়কর মেলার পর আয়কর সপ্তাহ পালন করা হয়। শুধু কর সপ্তাহে ৬ লাখ ৬০ হাজার রিটার্ন জমা পড়েছে। এর বিপরীতে আয়কর আদায় হয়েছে ৮৭৫ কোটি টাকা। আর কর সপ্তাহে কর সংক্রান্ত সেবা নিয়েছেন ৭ লাখ ১০ হাজার ব্যক্তি।

 



 

Show all comments
  • MD. ABUL KALAM AZAD ২ ডিসেম্বর, ২০১৭, ১২:১৬ পিএম says : 0
    Sorkar "Income Tax Retern Dhakhil" Bangladesher jekono jaigay dakhil karar sojuk dile rajosso aro beshi pabe sorkarer.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ