Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৭ জেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু

ইসির ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিতরণ কার্যক্রমের উদ্বোধন

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকা মহানগর ছেড়ে এবার দেশের ২৭ জেলায় জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল শুক্রবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথম ধাপের ২৭ জেলায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।
উদ্বোধনের সময় পটুয়াখালী, গোপালগঞ্জ, নেত্রকোনা, বগুড়া, গাইবান্ধা, নোয়াখালী, কক্সবাজার ও পাবনার জেলা প্রশাসক ও নির্বাচন কমিশনের কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন উদ্বোধনী অনুষ্ঠানে। সিইসি ছাড়াও চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী, ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ এবং এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। গত বছর অক্টোবরে ঢাকার দুই সিটির সঙ্গে কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহলে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। এর ধারাবাহিকতায় এখন চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি করপোরেশনেও বিতরণ চলছে। চলতি মাসে আরো ১০ জেলায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম অব্যাহত রাখবে নির্বাচন কমিশন। সিইসি বলেন, বিজয়ের মাসে আমরা জেলাপর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করেছি। এ মাসেই ৩৭ জেলায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম চলবে।
নূরুল হুদা বলেন, ‘আগে আমরা বিদেশিদের দিয়ে এ কাজ করাতাম। এখন আমাদের দেশের জনগণের মাধ্যমে এটা পরিচালিত হচ্ছে। এতে আমাদের প্রায় ১৭০ কোটি টাকা সঞ্চয় হয়েছে। একইসাথে আমাদের তরুণ প্রজন্মের উন্নত প্রযুক্তির মাধ্যমে দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টি হয়েছে। ভবিষ্যতেও এ কাজের জন্য আমাদের আর বিদেশিদের ওপর নির্ভর করতে হবে না। জাতির দক্ষ তরুণরাই এটা পারবে। বর্তমানে প্রতিদিন তরুণদের হাতে এক লাখ ৫০ হাজার নতুন কার্ড তৈরি হচ্ছে।
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ইতোমধ্যে ১০টি সিটি করপোরেশনে স্মার্ট কার্ড বিতরণ কাজ চলমান রয়েছে। বিজয়ের মাস উপলক্ষে গতকাল একযোগে জেলা সদরে স্মার্ট কার্ড বিতরণ শুরু করা হয়েছে। নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, বিজয়ের মাসে দেশের অর্ধেক এলাকায় স্মার্ট কার্ড বিতরণ শুরুর পর ভাষার মাস ফেব্রæয়ারিতে বাকি সব জেলায়ও কার্ড বিতরণে যাওয়ার পরিকল্পনা রয়েছে। যাতে করে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে নাগরিকদের মাঝে স্মার্ট কার্ড পৌঁছে দেয়া সম্ভব হয়। বর্তমানে দেশে ১০ কোটি ১৮ লাখের বেশি ভোটার রয়েছে। আগামী বছর একাদশ সংসদ নির্বাচনের আগে মৃতদের বাদ ও নতুনদের যোগ করে এ সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটি ৪৬ লাখে।
কুড়িগ্রামে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। গতকাল শুক্রবার কুড়িগ্রামে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। কুড়িগ্রাম পৌরসভা হলরুমে জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস ও জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীকে স্মার্ট কার্ড দেয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু করা হয়। এ সময় পৌরমেয়র আবদুুল জলিল, পুলিশ সুপার মেহেদুল করিম, জেলা নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু ও ইউএনও আমিন আল পারভেজ উপস্থিত ছিলেন। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক অনুষ্ঠানে জেলাপর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। গত বছর অক্টোবরে ঢাকার সঙ্গে কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহলে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। এ বছর প্রথম ধাপে ২৭টি জেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। আগামী ফেব্রæয়ারিতে বাকি সব জেলায় বিতরণে যাওয়ার পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ