Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লক্ষ্যমাত্রার ৫৭ শতাংশ ঋণ সঞ্চয়পত্রে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পরপর দুই মাস সঞ্চয়পত্রে বিনিয়োগ নি¤œমুখী ধারায় থাকার পর অক্টোবরে আবার বাড়তে দেখা গেছে। চলতি অর্থবছরের চতুর্থ মাস অক্টোবরে জাতীয় সঞ্চয় স্কিমগুলো থেকে সরকারের নিট ঋণ এসেছে চার হাজার ৬২০ কোটি টাকা।
এর আগের মাস সেপ্টেম্বরে এসেছিল তিন হাজার ৬৬৫ কোটি টাকা এবং আগস্টে এসেছিল তিন হাজার ৯৭৫ কোটি টাকা। অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সঞ্চয় স্কিমগুলো থেকে নিট ঋণ এসেছিল পাঁচ হাজার ৫৩ কোটি টাকা।
জাতীয় সঞ্চয় অধিদপ্তরের করা সঞ্চয় স্কিমগুলোর মাসিক বিনিয়োগ বিবরণী থেকে দেখা যায়, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) জাতীয় সঞ্চয় স্কিমগুলো থেকে নিট ঋণ এসেছে প্রায় ১৭ হাজার ৩১৫ কোটি টাকা, যা অর্থবছরের পুরো সময়ের লক্ষ্যমাত্রার ৫৭ দশমিক ৪৩ শতাংশ। চলতি অর্থবছরের বাজেট ঘাটতি মেটাতে সঞ্চয় স্কিমগুলো থেকে ৩০ হাজার ১৫০ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। এ ছাড়া গত (২০১৬-১৭) অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম চার মাসে সঞ্চয় স্কিমগুলো থেকে ৮ দশমিক ৪৯ শতাংশ বেশি নিট ঋণ এসেছে। গত অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে সঞ্চয়পত্র বিক্রি থেকে নিট ঋণ এসেছিল ১৫ হাজার ৯৬০ কোটি টাকা। ওই অর্থবছরের পুরো সময় সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ নেওয়ার লক্ষ্য ছিল ১৯ হাজার ৬১০ কোটি টাকা। তবে চলতি অর্থবছরের প্রথম চার মাসে সঞ্চয় স্কিমগুলোতে নিট ঋণ ১৭ হাজার ৩১৫ কোটি টাকা হলেও মোট বিনিয়োগ ছিল ২৬ হাজার ৯৬৩ কোটি টাকা। এর মধ্য থেকে আগে বিনিয়োগ করা সঞ্চয় স্কিমগুলোর মূল ও মুনাফা বাবদ পরিশোধ করা হয়েছে ৯ হাজার ৬৪৮ কোটি টাকা। এর মধ্যে মুনাফার ভাগই বেশি। এর পরিমাণ ৬ হাজার ৭৩২ কোটি টাকা। মূল ও মুনাফা পরিশোধের পর নিট ঋণ দাঁড়িয়েছে ১৭ হাজার ৩১৫ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ