Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এলএনজি টার্মিনালে ৫৫ কোটি টাকার কর সুবিধা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন এলএনজি টার্মিনাল স্থাপনে স্ট্যাম্প ফি বাবদ মোট ৫৫ কোটি ৭১ লাখ টাকা কর সুবিধা দেওয়া হয়েছে। কক্সবাজারের মহেশখালিতে দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন এলএনজি টার্মিনাল স্থাপনে দেওয়া হয়েছে এ সুবিধা। সম্প্রতি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবি আর) মো. নজিবুর রহমানের সই করা আদেশ সূত্রে এ তথ্য জানা যায়। আদেশপত্রে বলা হয়েছে, স্ট্যাম্প আইন ১৮৯৯ এর নয় ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার ও কক্সবাজারের মহেশখালিতে দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য এক্সলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড (ইইবিএল), জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং পেট্রোবাংলার মধ্যে সম্পাদিত চুক্তিসমূহের আলোকে বাংলাদেশ ল’ডিড অব এসাইনমেন্ট এবং শেয়ার প্লিডজ এগ্রিমেন্টের উপর আরোপনীয় স্ট্যাম্প ফি বাবদ মোট ৫৫ কোটি ৭১ লাখ ৩৫ হাজার ৪৯৫ টাকা মওকুফ করলো।
২০১৬ সালের ২৩ জুন কক্সবাজারের মহেশখালীতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণে চুক্তি হয়। দৈনিক পাঁচ কোটি ঘনফুট ক্ষমতাসম্পন্ন এই টার্মিনাল তৈরিতে খরচ হবে ১৫৬ কোটি ডলার। পেট্রোবাংলা ও একসিলারেটেড এনার্জি বাংলাদেশ লিমিটেডের মধ্যে এলএনজি টার্মিনাল নির্মাণে তিনটি চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়। শীতলকরণ (রেফ্রিজারেশন) প্রযুক্তির মাধ্যমে তাপমাত্রা কমিয়ে ১৬০ ডিগ্রি সেলসিয়াসে নামিয়ে আনলে তা তরলে পরিণত হয়। এই তরল প্রাকৃতিক গ্যাসই হচ্ছে সংক্ষেপে এলএনজি।
শেরপুরে আইজিপি কাপ কাবাডি প্রতিযোগিতা
শেরপুর জেলা সংবাদদাতা : আইজিপি কাপ অনুর্ধ ২১ কাবাডি প্রতিযোগিতা শেরপুর স্টেডিয়ামে শেরপুর জেলা পর্যায়ের খেলা ২৬ নভেম্বর বিকেলে শুরু হয়েছে। প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি। জেলা ক্রীড়া সংস্থার ব্যস্থাপনায় জেলা প্রশাসক ড: মল্লিক আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পুলিশ সুপার রফিকুল হাসান গনি, বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ছানোয়ার হোসেন ছানু ও আব্দুল ওয়াদুদ অদু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ