Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবারো পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টানা তিন কার্যদিবস বড় ধরণের উত্থানের পর দেশের পুঁজিবাজারে দরপতন দেখা দিয়েছে। গতকাল মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।
গত দুই কার্যদিবসের মতো গতকাল লেনদেন হওয়া বেশিরভাগ ব্যাংকের শেয়ার দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া মাত্র চারটি ব্যাংকের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ২৬টির দাম। মূলত ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর দরপতনের কারণেই শেয়ারবাজারে পতন দেখা দিয়েছে।
তথ্য পর্যালোচনা দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৮১ পয়েন্টে। অপর দুই মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৩৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ২৬৮ পয়েন্টে।
বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৯১ কোটি ৯০ লাখ টাকা। আগের দিনে লেনদেন হয়ে এক হাজার ১৫৮ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ১৩২টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৬৪টির। আর দাম অপরিবর্তীত রয়েছে ৩৪টির।
এদিকে গতকাল টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ৮৬ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের ৪৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ঢাকা ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে- শাহজালাল ইসলামী ব্যাংক, ফ্যাস ফাইন্যান্স, সিটি ব্যাংক, বিডি থাই, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা এবং ব্র্যাক ব্যাংক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৭৪ পয়েন্ট কমে ১১ হাজার ৭৬০ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৫৩ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় সাত কোটি ৪৫ লাখ টাকা কম। লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১০৩টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ