Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংখ্যালঘুদের ওপর হামলা রংপুর সিটি নির্বাচনে প্রভাব ফেলবে না -সিইসি

সহিংসতা হলেই ভোট বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৭, ৬:২৪ পিএম

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, রংপুরে সম্প্রতি ঘটে যাওয়া সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর হামলার ঘটনা রংপুর সিটি নির্বাচনকে প্রভাবিত করবে না। এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। নির্বাচনের কোনো কেন্দ্রে সহিংসতা হলেই ভোট বন্ধ করে দেওয়া হবে।
গতকাল রোববার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সিইসি বলেন, ভোটাররা যাতে নির্ভয়ে ভোট দিয়ে বাসায় ফিরে যেতে পারেন এবং সকল প্রার্থীরা যাতে তাদের নির্বাচনী প্রচারণা চালাতে পারেন- আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে। তিনি বলেন, সংখ্যালঘুরা যাতে নিরাপত্তাহীনতায় না ভোগেন, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সব ব্যবস্থা নিতে বলা হয়েছে। রংপুরের নির্বাচনকে ইসির জন্য পরীক্ষা বলছে বিএনপি। এক্ষেত্রে ইসি বিএনপির প্রত্যাশা কতটুকু পূরণ করতে পারবে জানতে চাইলে নূরুল হুদা বলেন, কারো প্রত্যাশা পূরণ নয়, আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করব। তবে বিএনপির আশঙ্কার কিছু নেই। সিইসি বলেন, ভোটাররা যেন নির্ভয়ে ভোট দিয়ে বাসায় ফিরতে পারেন এবং প্রার্থীরা যেন তাদের নির্বাচনী প্রচারণা চালাতে পারেন সে বিষয়ে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে। এছাড়া সংখ্যালঘুরা যেন নিরাপত্তাহীনতায় না ভোগেন, সে ব্যাপারেও আইনশৃঙ্খলা বাহিনীকে সব ব্যবস্থা নিতে বলা হয়েছে। বৈঠকে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ইসিকে আশ্বস্ত করা হয়েছে। ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়সহ সবার নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা করা হচ্ছে জানিয়ে নূরুল হুদা বলেন, সংখ্যালঘুরা যাতে নিরাপত্তাহীনতায় না ভোগে, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সব ব্যবস্থা নিতে বলা হয়েছে। রংপুর সিটি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে আমাদেরকে আশ্বস্ত করা হয়েছে। সিইসি জানান, আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি ভোটের নিরাপত্তায় রংপুরে নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন হাজারের বেশি সদস্য নিয়োজিত থাকবে। সাধারণ ভোট কেন্দ্রে ২২ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন নিরাপত্তা সদস্য থাকবে। ৩৩টি সাধারণ ও ১১টি সংরক্ষিত ওয়ার্ডের ---টিতে পুলিশ, আনসার ভিডিপি, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসার সদস্যদের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স থাকবে একটি করে; নির্বাহী ও বিচারিক হাকিম নিয়োগ দেওয়া হবে ভোটের --- শুরু পর থেকেই।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে চার নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব, পুলিশের মহাপরিদর্শক, অতিরিক্ত মহাপরিদর্শক (এসবি), বিজিবির মহাপরিচালক, আনসার ও ভিডিপির অতিরিক্ত মহাপরিচালক, ডিজিএফআইএর পরিচালক, এসএসআই এর পরিচালক, র‌্যাবের অতিরিক্ত মহা- পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া রিটার্নিং অফিসার এবং সংশ্লিষ্ট প্রশাসন ও পুলিশের দায়িত্বশীল কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন। আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। সিটি করপোরেশন ঘোষণার পর দ্বিতীয়বারের মতো এখানে ভোটগ্রহণ হচ্ছে। ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়া শেষ তারিখ ২২ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই–বাছাই আগামী ২৫ ও ২৬ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৩ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে ৪ ডিসেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ