Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

টঙ্গীতে ৫ দিনব্যাপী জোড় ইজতেমা শুরু আজ

| প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টঙ্গী ও গাজীপুর জেলা সংবাদদাতা : টঙ্গীর তুরাগ নদীর তীরে আজ শুক্রবার বাদ ফজর আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে ৫ দিনের জোড় ইজতেমা। প্রতি বছরের ন্যায় এবারও বিশ্ব ইজতেমা শুরু হওয়ার ৫ দিন আগে এ জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। ২১ নভেম্বর (মঙ্গলবার) মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে জোড় ইজতেমার আনুষ্ঠানিকতা।
বিশ্ব ইজতেমার মুরুব্বী গিয়াস উদ্দিন জানান, বিশ্ব ইজতেমা সুন্দর ও সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে এবারও টঙ্গীর তুরাগ নদীর তীরে ৫দিনের জোড় ইজতেমার আয়োজন করা হয়। এবার জোড় ইজতেমায় দেশের ৬৪টি জেলা থেকে প্রায় ২/৩ লাখ মুসল­ী অংশ নিবেন বলে জানা গেছে।
জোড় ইজতেমায় অংশ নিতে আসা মুসলি­রা জানান, টঙ্গীর তুরাগ নদীর তীরে জোড় ইজতেমায় অংশ নিতে তারা বেশ আগেভাগেই ইজতেমা ময়দানে এসে হাজির হয়েছেন। উদ্দেশ্য ছিল, এখানে তাঁবুর মধ্যে থেকে তারা মুরুব্বীদের বয়ান শুনবেন, সে অনুযায়ী আমল করবেন। কিন্তু গতকাল বৃহস্পতিবার সকাল থেকে চলছে টানা বৃষ্টি। এ অবস্থায় মুসল­ীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। বৃষ্টির পানির কারণে রান্নার কাজে ব্যাঘাত ঘটছে। পানি ও কাদার কারণে চলাফেরা করাই মুশকিল হয়েছে দাঁড়িয়েছে। বিশেষ করে যারা বৃদ্ধ ও অসমর্থ তাদের অবস্থা শোচনীয়। ঠাÐা ও সর্দির কবলে পড়ছেন অনেকেই।
তিনি আরো জানান, কালেমা, নামাজ, ঈমান-আমল, জান্নাত-জাহান্নাম ও তাবলিগের উদ্দেশ্য ও মেহনত সম্পর্কে এ জোড় ইজতেমায় মুরুব্বিরা দাওয়াতের মাধ্যমে মৌলিক বিষয়াদির উপর বয়ান করবেন। বিভিন্ন মেয়াদে চিল­াধারী মুসল­ীরা এ জোড় ইজতেমায় অংশ নিয়ে থাকেন। জোড় ইজতেমা শেষে মুসল্লীরা দেশের বিভিন্ন এলাকায় তাবলীগী কাজে বেরিয়ে যাবেন।
এদিকে গতকাল বৃহস্পতিবার সকালে গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মো: হুমায়ুন কবিরের সভাপতিত্বে ভাওয়াল সম্মেলন কক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। টঙ্গীর তুরাগ তীরে সুষ্ঠুভাবে জোড় ইজতেমা সম্পন্ন করার লক্ষ্যে বিশ্ব ইজতেমা মাঠ ও এর আশপাশ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মুসল্ল­ীদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে। উলে­খ্য, ২০১৮ সালের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে জানুয়ারি মাসে। এবারও দুই পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। প্রথম পর্ব ১২, ১৩ ও ১৪ জানুয়ারী এবং দ্বিতীয় পর্ব শুরু হবে ১৯, ২০ ও ২১ জানুয়ারি।



 

Show all comments
  • সাহাবউদ্দিন ১৭ নভেম্বর, ২০১৭, ১০:০৪ এএম says : 0
    কিছু সশোধনী হওয়া দরকার।১. জোড় আম বয়ানের দ্বারা শুরু হয়না। ২. আর এটা ইজতিমার ৫ দিন আগেও হয়না। হয় ৫ দিনের জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ