Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্লজ্জ স্বৈরাচার গণতন্ত্রে বহুমতকে ধর্তব্যে নেয় না -রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সব দেশেই নির্লজ্জ স্বৈরাচার গণতন্ত্রে বহুমতের চর্চাকে ধর্তব্যে নেয় না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, যদি আমলে নিতো তাহলে গণতন্ত্র রুগ্ন হয়ে পড়তো না এবং সরকারের স্বৈরাচারী হিং¯্র রুপ ব্যাপকতা লাভ করতো না।
স্বৈরাচারী শক্তি সবসময় বিরোধী মত, চিন্তা ও বিশ্বাসের সহাবস্থানকে ভয় পায় বলেই গণতন্ত্রে অপরিহার্য বিরোধী দলের আওয়াজকে ধর্তব্যে না নিয়ে নির্দয় নিষ্ঠুর দমনের পন্থার ওপরই নির্ভরশীল হয়ে পড়ে। শেখ হাসিনা অগ্রগামী মানবসভ্যতা বিরোধী সেই সকল স্বৈরশাসকদেরই একজন এবং এক অভিনব সংস্করণ। গতকাল (বৃহস্পতিবার) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
জাতীয় সংসদে গত বুধবার প্রধানমন্ত্রী বলেছেন, “আমি তাঁর (খালেদা জিয়া) বক্তব্য ধর্তব্যে নেই না।” প্রধানমন্ত্রীর এই বক্তব্যের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, বর্তমান বিনা ভোটের সরকার, দেশের তথাকথিত উন্নয়নের ন্যায় প্রধানমন্ত্রীর বক্তব্যে ব্যবহৃত শব্দাবলীর উন্নয়ন ঘটতে শুরু করেছে।
রিজভী বলেন, বেগম খালেদা জিয়াকে একনজর দেখতে অজ¯্র মানুষ রাস্তায় ছুটে আসায় প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীন দলের মন্ত্রী-নেতারা ইর্ষায় পাগল হয়ে গেছে। আর তাই তাদের মুখ থেকে অসংলগ্ন কথাবার্তা বের হচ্ছে। রোহিঙ্গাদেরকে মানবিক সহায়তা নয়, ত্রাণের নামে শোডাউন ছিল বিএনপি’র লক্ষ্য প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলের চেয়ারপার্সন ও তিনবারের সাবেক সফল প্রধানমন্ত্রী এবং এই মূহুর্তে দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী রাস্তা দিয়ে কোথাও গেলে মানুষেরই ঢল নামবে, জ্বীন-ভুতের নয়। মানুষজন তো রাস্তাঘাট দিয়েই চলাচল করে, সর্ষে ক্ষেত বা ধান ক্ষেত দিয়ে নয়।
রোহিঙ্গাদের প্রতি বেগম জিয়ার মানবিকতা কথা স্মরণ করিয়ে দিয়ে বিএনপির এই নেতা বলেন, আমরা প্রধানমন্ত্রীকে স্মরণ করিয়ে দিতে চাই, ২৫ আগষ্টে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল যখন শুরু হলো, তখন কিন্তু আপনি অসহায় রোহিঙ্গাদেরকে তখন বাংলাদেশে ঢুকতে দেননি। তাদেরকে বাংলাদেশে আসতে বাধাদানের উদ্দেশ্যে নির্মমভাবে গুলিও চালানো হয়েছে। নাফ নদী পেরিয়ে রোহিঙ্গাদের নৌকা বাংলাদেশ সীমান্তে প্রবেশ করতে দেয়া হয়নি, আর এই কারণে অসংখ্য রোহিঙ্গার সলিল সমাধি হয়েছে। আপনি কী এগুলো বেমালুম ভুলে গেছেন? এগুলো কোন ধরনের মানবিক সহায়তা তা জনগণ প্রধানমন্ত্রীর নিকট থেকে জানতে চায়। আপনার এই ভূমিকার জন্য কী আপনাকে মাদার অব হিউম্যানিটি বলবো নাকি লেডি ফেরাউন বলবো? তিনি প্রধানমন্ত্রীর এধরণের উদ্ভট, কান্ডজ্ঞানহীন ও পরশ্রীকাতর বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।
এসময় রুহুল কবির রিজভী বলেন, বিএনপি চেয়ারপারসনের আদালতে হাজিরা দিতে যাওয়ার সময় বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মীকে পুলিশ বিনা উস্কানীতে তাদের ওপর হামলা চালিয়ে তাদেরকে গ্রেফতার এবং বেধড়ক লাঠিচার্জ করে আহত করে। তিনি এই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে গ্রেফতার হওয়া নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও নি:শর্ত মুক্তির জোর দাবি জানান। সংবাদ সম্মেলনে বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫২তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় আগামী ২০ নভেম্বর সারাদেশে জেলা ও মহানগরে বিএনপি’র উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল কর্মসূচি ঘোষণা করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ