Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে সরানো হলো বিচারপতি এস কে সিনহার পরিচিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 সুপ্রিম কোর্ট এর ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলা হয়েছে বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছবিসহ ছবিসহ সংক্ষিপ্ত পরিচিতি। গতকাল বৃহস্পতিবার থেকে সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে এটি আর দেখা যাচ্ছে না। 

এছাড়া আপিল বিভাগের বিচারপতির লিস্ট থেকেও তার নাম সরানো হয়েছে। সেখানে শুরুতে রয়েছে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিয়ার নাম। গত ১৪ নভেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা’র পদত্যাগপত্র প্রেসিডেন্ট গ্রহণ বলে সাংবাদিকদের জানানো হয়েছে। সংশ্লিষ্ট কাগজপত্র ওইদিনই আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হয়।
এর আগে অস্ট্রেলিয়া থেকে কানাডা যাওয়ার পথে যাত্রাবিরতিকালে ১০ নভেম্বর সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনে প্রেসিডেন্ট বরাবর পদত্যাগপত্র সুরেন্দ্র কুমার সিনহা পাঠান বলে জানান আইন মন্ত্রনালয় কার্যত ছুটি নিয়ে বিদেশ সফরে থাকা সুরেন্দ্র কুমার সিনহা তার ছুটির শেষ দিনই পদত্যাগ পত্র জমা দেন। ১০ নভেম্বরই তার ছুটি শেষ হয়। ১৩ অক্টোবর রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধান বিচারপতি। এর আগে গত ২ অক্টোবর এক মাস ছুটির কথা জানিয়ে প্রেসিডেন্ট বরাবর চিঠি পাঠান প্রধান বিচারপতি। ওই ছুটির মেয়াদ ছিল ১ নভেম্বর পর্যন্ত। পরে তিনি ১০ নভেম্বর পর্যন্ত ছুটিতে থাকার ইচ্ছা পোষণ করে আইন মন্ত্রণালয়ে চিঠি দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেন।
এর ধারাবাহিকতায় গত ১২ অক্টোবর প্রজ্ঞাপনও জারি করে আইন মন্ত্রণালয়। ৩১ জানুয়ারি ছিলো প্রধান বিচারপতি হিসেবে এস কে সিনহার শেষ কার্যদিবস। কিন্তু গত ১ আগস্ট সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর তা নিয়ে সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংক্ষুব্ধ হয়। বিশেষ করে প্রধান বিচারপতি এস কে সিনহার বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেন মন্ত্রী, দলীয় নেতা ও সরকারপন্থি আইনজীবীরা। তারা প্রধান বিচারপতির পদত্যাগের দাবিও তোলেন। সংসদে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আদালত তার এখতিয়ারের বাইরে গিয়ে সংসদে পাস হওয়া সংবিধানের সংশোধনী বাতিল করেছেন। এদিকে ওই রায়কে ঐতিহাসিক বলে আখ্যায়িত করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা। যদিও বিএনপি অভিযোগ করে আসছে জোড় করে প্রধান বিচারপতিকে পদত্যাগ করানো হয়েছে।

 

 



 

Show all comments
  • জাবেদ ১৭ নভেম্বর, ২০১৭, ৩:১৪ এএম says : 0
    কিছু বলার নাই।
    Total Reply(0) Reply
  • কমল ১৭ নভেম্বর, ২০১৭, ৩:১৫ এএম says : 0
    মানুষের মন থেকে মুছে ফেলা যাবে না
    Total Reply(0) Reply
  • abu numan ১৭ নভেম্বর, ২০১৭, ৭:২৪ এএম says : 0
    People want a pure. Election ..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ