Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অধিক আখ উৎপাদনে বাডচিপ পদ্ধতি

| প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা : ঈশ্বরদী উপজেলার সাড়া ইউনিয়নের পুরাতন ঈশ্বরদী গ্রামে বৃহস্পতিবার বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই) উদ্ভাবিত ‘বাডচিপ কাটিং মেশিনের উপযোগিতা যাচাই’ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই)’র মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন।
মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান সরেজমিন গবেষণা বিভাগ বিএসআরআই লুতফুল কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, ড. সমজিৎ কুমার পাল প্রকল্প পরিচালক বিএসআরআই, ড. মো. নুরুল কাশেম, ড. জাহাঙ্গির আলম, এসএসও সৈয়দ শামস তাবারিজ, এসএসও আনিসুর রহমান, এসও রাশেদুল ইসলাম, এসও সানোয়ার হোসেন, পাবনা সুগার মিলসের জিএম কৃষি মো. আব্দুস সেলিম ও ডেপুটি ম্যানেজার আনোয়ার হোসেন। মাঠ দিবসের আয়োজন করেন সরেজমিন গবেষণা বিভাগ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই)।
বক্তারা বলেন, কৃষির উপর এদেশ নির্ভরশীল। কৃষিই দেশকে এগিয়ে নিয়েছে। আধুনিক কৃষির কারণে বাংলাদেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হচ্ছে। বিএসআরআই উদ্ভাবিত আখের বাডচিপ কাটিং মেশিন তৈরি করাতে কৃষকের অর্থ সাশ্রয় হচ্ছে। চাষিরা আখের চোখ গুলো নিয়ে বাকি অংশটুকু রস উৎপাদকদের কাছে বিক্রি করে দিচ্ছেন। আখের বাডচিপ কাটিং মেশিন দিয়ে আখ কেটে বীজ বপন করে তৈরি হয় চারা। এই চারা মাঠে রোপন করে ব্যাপক ফলন পাওয়া যাচ্ছে। আখের বাডচিপের চারায় উৎপাদিত আখ ১০ থেকে ১২ ফিট লম্বা হয়েছে। সাধারনভাবে এক বিঘা জমিতে ৭ থেকে ৮ গাড়ি আখ পাওয়া যায়।
কিন্তু আখের বাডচিপ থেকে চারা উৎপাদন করে একই জমিতে ১১ থেকে ১২ গাড়ি আখ পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।
বক্তারা আরও বলেন, পুরাতন ঈশ্বরদী গ্রামের আখ চাষি আলম সরদারের এক বিঘা জমিতে আখের বাডচিপ চারা রোপন করা হয়েছিল। সেই জমিতে এবার আখের বাম্পার ফলন হয়েছে। আখ চাষকে এগিয়ে নিতে হলে জমিতে আখের বাডচিপ চারা রোপন করতে হবে। আখের বাডচিপের চারায় ফলন ভালো হয়। আখের বাডচিপ চারা রোপনে কৃষক লাভবান হবে এবং আখ চাষে উৎসাহিত হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ