Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে মুসলিম হত্যায় দুই গো-রক্ষক গ্রেফতার

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ১২:২৮ এএম

ভারতে কসাইখানায় গরুর গোশত পাচারের সন্দেহে একটি মুসলমান ব্যক্তিকে হত্যার সঙ্গে জড়িত সন্দেহে দুই হিন্দু কৃষককে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার তদন্তে নিয়োজিত পুলিশ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। দুই সন্দেহভাজনকে সোমবার আটক এবং মঙ্গলবার গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন রাজস্তানের আলবার জেলার পুলিশ প্রধান রাহুল প্রকাশ। শুক্রবার আলবার জেলায় রেল লাইনে ৩৫ বছরের উম্মার খানের লাশ উদ্ধার করে পুলিশ।
পুলিশ কর্মকর্তা বলেন, গো-রক্ষার কারণে এই হত্যাকান্ড ঘটেছে, এতে কোনও সন্দেহ নাই। আমরা জানতে পেরেছি নিহত ব্যক্তি একটি গরু চোরাচালান চক্র পরিচালনা করছিলেন।
রাহুল প্রকাশ জানান, নিহত খান ও তার দুই সহযোগী চুরি করা একটি গাড়িতে করে পাঁচটি গরু নিয়ে যাচ্ছিলেন। পথে স্বঘোষিত গো-রক্ষকদের ছয় সদস্যের একটি দল তাদের হামলা করে। উভয় পক্ষের কাছেই আগ্নেয়াস্ত্র ছিল। তারা একে অপরকে লক্ষ্য করে গুলি চালায়।
নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কেন্দ্রীয় সরকারের দায়িত্ব নেওয়ার পর কট্টরপন্থী হিন্দুরা গো-রক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়। হিন্দুদের কাছে গরু পবিত্র। গো-রক্ষকরা ভারতে গরু জবাই ও গরুর গোশত খাওয়ার বিরোধিতা করে আসছে। ভারতের বেশ কয়েকটি রাজ্যে গরু জবাই ও গরুর গোশত বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। গরু জবাই ও গরুর গোশত খাওয়ার অপরাধে মানুষের উপর হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন মোদি। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ