Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রীকে ট্যাক্স কার্ড হস্তান্তর

মন্ত্রিসভার বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নিয়মিত আয়কর প্রদানকারী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আয়কর পরিচয়পত্র হস্তান্তর করা হয়েছে। একইসঙ্গে নিয়মিত কর প্রদান করে একটি অনুকরণীয় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আয়কর পরিচয়পত্র (ইনকাম ট্যাক্স কার্ড) তার কাছে হস্তান্তর করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান প্রধানমন্ত্রীর হাতে তার আয়কর পরিচয়পত্র তুলে দেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী ১৯৮২-৮৩ করবর্ষ থেকে নিয়মিতভাবে আয়কর দিয়ে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। সেজন্য জাতীয় রাজস্ব বোর্ড একটি স্বীকৃতি ফলক তৈরি করে তাকে অভিনন্দন জানিয়েছে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ১৯৮২ সাল থেকে নিয়মিত কর প্রদান করে আসছেন। নিয়মিত করদাতা হিসেবে তাকে ইনকাম ট্যাক্সের পরিচয়পত্র হস্তান্তর করা হয়েছে। তা ছাড়া প্রধানমন্ত্রী নিয়মিত আয়কর দিয়ে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন, এজন্য জাতীয় রাজস্ব বোর্ড তাকে চিঠি দিয়ে অভিনন্দন জানায় এবং একটি স্বীকৃতিফলক হস্তান্তর করেন।
মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এনবিআর জাতীয় পরিচয়পত্রের ডেটাবেজ ব্যবহার করে করদাতাদের জন্য একটি ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রচলন করেছে। এই কার্ডটি করদাতাদের মধ্যে বিপুল উৎসাহ তৈরি করেছে। গত ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত ঢাকার আয়কর মেলা থেকে ইনকাম ট্যাক্স আইডি কার্ড নেওয়ার সাথে সাথে করদাতারা এটিকে উন্নয়নে তাদের অংশীদারিত্বের পরিচয় বলে উচ্ছ¡াসিত প্রশংসা করেছেন, বলা হয় বিজ্ঞপ্তিতে। এবার বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা আয়কর পরিচয়পত্র নিয়েছেন। সারা দেশে একটি রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠা করতে প্রতিষ্ঠানটি বিভিন্ন উদ্ভাবনীমূলক উদ্যোগ গ্রহণ করেছে। তার মধ্যে আয়কর মেলার পাশাপাশি আয়কর দিবস, আয়কর সপ্তাহ, আয়কর ক্যাম্প, রাজস্ব হালখাতা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে তৃণমূল পর্যায়ে কর সেবা পৌঁছানো, রাজস্ব সংলাপ, কর শিক্ষণ ফোরাম, সোশ্যাল মিডিয়া সংলাপ, ফেসবুক পেজ, ফিডব্যাক মেইল ইত্যাদি নতুন উদ্ভাবনীমূলক কর্মসূচি চালিয়ে যাচ্ছে। রাজস্ব বাড়াতে প্রতিবছরই নতুন নতুন উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। কর প্রদানে উৎসাহ এবং ডিজিটাল বাংলাদেশ গড়তে জাতীয় রাজস্ব বোর্ড জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজ ব্যবহার করে সম্মানিত করদাতাদের জন্য একটি ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রচলন করে। এই ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের মধ্যে উৎসাহ উদ্দীপনা তৈরি করেছে।



 

Show all comments
  • ইমরান ১৪ নভেম্বর, ২০১৭, ১:৫৭ এএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ