Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরাক-ইরানে ভূমিকম্পে হতাহতের ঘটনায় খালেদা জিয়ার শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইরাক ও ইরানের সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে তিনশো’র অধিক মানুষের প্রাণহানি এবং আড়াই হাজারেরও অধিক মানুষ আহত হওয়ার ঘটনায় গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। গতকাল (সোমবার) দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এই শোক প্রকাশ করেন।
বিএনপি চেয়ারপারসন বলেন, ইরাক ও ইরানের সীমান্তবর্তী এলাকায় প্রবল ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে যাওয়া মানুষদের ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানিতে আমি গভীরভাবে শোকাভিভূত। এই ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগে আমি ক্ষতিগ্রস্ত ইরাক ও ইরানবাসীর সঙ্গে সংহতি ও সহানুভুতি প্রকাশ করছি। তাদের এই বিপদের সময়ে বাংলাদেশের মানুষও তাদের পাশে থাকবে। তিনি মহান রাব্বুল আলামীনের নিকট প্রার্থনা করেন যে, তিনি যেন ক্ষতিগ্রস্ত ইরাক ও ইরানবাসীকে এই বিশাল শোক ও কষ্ট সইবার ক্ষমতা দান করেন। প্রলয়ংকারী ভূমিকম্পে বিপর্যস্ত সংশ্লিষ্ট এলাকার মানুষ এই ধ্বংসাবশেষ থেকে আবারো নতুন উদ্যমে জীবনপ্রবাহ সচল করতে সক্ষম হবে। বেগম জিয়া বলেন, বাংলাদেশের জনগণ এবং বিএনপি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ইরাক ও ইরানের সীমান্তবর্তী মানুষের প্রতি এই দু:সময়ে জানাচ্ছে গভীর সহানুভুতি। তিনি ভূমিকম্পে নিহতদের রুহের মাগফিরাত এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা ও আহত মানুষদের আশু সুস্থতা কামনা করেন। হতাহতদের উদ্ধার ও সহযোগিতার জন্য আমি বিশ্ব স¤প্রদায়কে এগিয়ে আসার আহবান জানান তিনি।
অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইরাক ও ইরানের সীমান্তবর্তী এলাকায় প্রলয়ংকারী ভূমিকম্পে বিপুল সংখ্যক মানুষ নিহত ও আহত হওয়ার ঘটনায় গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন। তিনি বলেন, এহেন প্রাকৃতিক মহাদুর্যোগ ও মানুষের হৃদয়বিদারক মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশের ভাষা আমার জানা নেই। তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, সংশ্লিষ্ট অঞ্চলের ভূমিকম্প কবলিত মানুষ স্বজন হারানোর বেদনা কাটিয়ে উঠে নব উদ্যমে আবারও সবকিছু গড়ে তুলতে সক্ষম হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ