Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চার ঘণ্টা অবরুদ্ধ ফটিকছড়িতে জনদুর্ভোগ

যুবলীগ নেতা আটকে সড়ক অবরোধ ভাঙচুর আগুন

| প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফটিকছড়ি উপজেলা সংবাদদাতা : চট্টগ্রামের ফটিকছড়িতে যুবলীগের এক নেতাকে গ্রেফতারের প্রতিবাদে গতকাল (শুক্রবার) চট্টগ্রাম-খাগড়াছড়ি আঞ্চলিক মহাসড়কসহ অভ্যন্তরীণ সব সড়কে ব্যারিকেড দিয়ে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে যুবলীগ-ছাত্রলীগ নেতা-কর্মীরা। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত টানা ৪ঘন্টা অবরুদ্ধ ফটিকছড়ির প্রতিটি সড়কে আটকা পড়ে হাজারো মানুষ। সড়কজুড়ে তান্ডবে আতঙ্কিত এসব লোকজনকে চরম দুর্ভোগের শিকার হতে হয়। যুবলীগ নেতা ইমাজ উদ্দিন জ্যামকে আটকের প্রতিবাদে আকস্মিক এই সড়ক অবরোধ করে সরকারী দলের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সড়ক-মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। দূর্ভোগে পড়ে যাত্রীরা। দুপুর ১২টা পর্যন্ত এ অবরোধ চলে।
জানা যায়, বৃহস্পতিবার রাতে ফটিকছড়ি থানা পুলিশ পৌর যুবলীগ নেতা ইমাজ উদ্দিন জ্যামকে আটক করে। এর প্রতিবাদে সকাল ৮টায় হঠাৎ করেই চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কসহ ফটিকছড়ির অভ্যন্তরীণ সড়কসমূহে গাছ কেটে, গাছের রদ্দা (গুড়ি)-তেলের ড্রাম ফেলে, বালুভর্তি ট্রাক-বাস এলোপাথাড়ী করে এবং রাস্তায় টায়ার জ¦ালিয়ে ব্যারিকেড দিয়ে অবরোধ সৃষ্টি করে তৈয়ব গ্রæপ সমর্থিতরা। বিশেষত: চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের শাহজাহান শাহ মাজার গেইট, নাজিরহাট নতুন রাস্তা মাথা, ঝংকার মোড়, নাজিরহাট মেডিকেল রাস্তা মাথা, কুম্ভারপাড়া, বারৈয়ারহাট, ফেলাগাজীদিঘী, ফটিকছড়ি-হেঁয়াকো মহাসড়কের বৃন্দাবনহাট, কাজিরহাট, মির্জাহাট, নারায়ণহাট, শান্তিরহাট, দাতঁমারা, হেঁয়াকো, নাজিরহাট-মাইজভান্ডার সড়কের আজিমনগর, বিনাজুরী, ফটিকছড়ি-গহিরা সড়কের নানুপুর, বখ্তপুর, আজাদীবাজার, কোঠেরপাড়, জাহানপুর, তকিরহাটসহ ফটিকছড়ির অভ্যন্তরীণ সড়ক সমূহে সড়ক অবরোধ করে পুরো ফটিকছড়ি অবরুদ্ধ করে রাখে। এসময় যুবলীগ নেতা জ্যামের মুক্তির দাবীতে বিক্ষোভ করতে দেখা যায় যুবলীগ-ছাত্রলীগ নেতা-কর্মীদের। এ অবরোধের ফলে সেনাবাহিনীর বেশ ক’টি গাড়িও আটকা পড়ে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের পাইন্দং ফেলাগাজিদিঘী এলাকায়। অবরোধ চলাকালে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের বারৈয়ারহাট এলাকায় অবরোধকারীদের রোষানলে পড়েন ফটিকছড়ি থানার সদ্য বদলি হওয়া ওসি আবু ইউসুফ মিয়া।
ছুটির দিন হওয়ায় চট্টগ্রাম মহানগরীতে অনেকে ফটিকছড়ির গ্রামের বাড়িতে যান। তবে সড়কে গিয়ে আটকা পড়েন তারা। আটকে পড়া কয়েকজন যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, রাজনৈতিক কোন্দলের বলিও আমরা জনগণ। আমাদের জন্য কেউ নেই। হঠাৎ অবরোধের ফলে আমরা শংকিত হয়ে পড়ি, চট্টগ্রাম শহর থেকে জুমা আদায়ে আমরা বাড়ী যেতে পারছি না। রাস্তায় আটকা পড়েছি। রোগী রাস্তায় কাতরাচ্ছে। জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। অপরদিকে অবরোধকারীরা জানায়, আওয়ামী লীগের রাজনৈতিক কোন্দলের শিকার হয়ে ষড়যন্ত্রমূলকভাবে যুবলীগ নেতা জ্যামকে আটক করে পুলিশ। অবরোধের কথা জানতে পেরে হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম ঘটনাস্থলে ছুটে যান এবং উপজেলা চেয়ারম্যান তৌহিদুল আলম বাবু ও আওয়ামী লীগ নেতা এইচএম আবু তৈয়বের সাথে বৈঠক করেন। জ্যামকে আটকের প্রকৃত ঘটনা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার আশ্বাসে দুপুর ১২টায় অবরোধ প্রত্যাহার করা হয়। এ ব্যাপারে ফটিকছড়ি থানার সেকেন্ড অফিসার ইরফান রাজিব বলেন, বৃহস্পতিবার রাতে জ্যামকে নিজ বাড়ি থেকে পুলিশ আটক করে। জ্যামকে আটকের প্রতিবাদে যুবলীগ নেতা-কর্মীরা সড়কে ব্যারিকেড দেয়। তাকে ৫৪ ধারায় কোর্টে প্রেরণ করা হয়েছে। তাকে ধরে দেয়ার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তার বাড়ি থেকে তিন রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
দলীয় একটি সূত্র জানায়, আটককৃত যুবলীগ নেতা ইমাজ উদ্দীন জ্যাম আওয়ামী লীগ নেতা এইচএম আবু তৈয়ব গ্রæপ নেতা এবং গত ৩০ অক্টোবর অনুষ্ঠিত ফটিকছড়ি পৌর নির্বাচনে ৮নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী তারেক হোসেনের পক্ষে কাজ করেন। এতে ক্ষিপ্ত প্রতিপক্ষ গ্রæপ বৃহস্পতিবার রাতে তারেক, জ্যাম ও ফরহাদকে ঘেরাও করে মারধর শুরু করে। তারেক-ফরহাদ সরে পড়লেও জ্যাম পিছপা হয়নি। পরে ফটিকছড়ি থানার ওসি আবু ইউসুফ মিয়াকে খবর পাঠিয়ে তাকে পুলিশে সোপর্দ করা হয়। এর প্রতিবাদেই গতকাল হঠাৎ করে এ অবরোধ শুরু করে যুবলীগ-ছাত্রলীগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ