Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন সফরে প্রেসিডেন্ট ট্রাম্প : প্রথম দিনেই ৯০০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চীন সফরকে সামনে রেখে উভয় দেশের মধ্যে ৯০০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষর হয়েছে। গতকাল বুধবার দুপুরে বেইজিংয়ে ট্রাম্পের অবতরণের মাত্র কয়েক ঘণ্টা আগে এসব চুক্তি স্বাক্ষরিত হয়। চীন জানিয়েছে, আজ আরো বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে।
চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গতকাল উভয় দেশের মধ্যে ১৯টি বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এসব চুক্তির মধ্যে রয়েছে বায়োসায়েন্স, অ্যাভিয়েশন ও আধুনিক উৎপাদন ব্যবস্থা।
চীনের গ্রেট হলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। এ সময় উপস্থিত ছিলেন চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং ইয়াং। তিনিই দেশটির অর্থনৈতিক বিষয় দেখাশোনা করেন। যুক্তরাষ্ট্রের পক্ষে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী উইলবার রস।
স¤প্রতি সমাপ্ত হওয়া পার্টি কংগ্রেসে ওয়াং প্রভাবশালী পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির নতুন সদস্য হয়েছেন। তিনি উভয় দেশের ব্যবসায়ীদের জানিয়েছেন, এসব চুক্তি স্বাক্ষর মাত্র শুরু। আজ আরো অনেক চুক্তি স্বাক্ষরিত হবে।
চীনের ই-কর্মাস প্রতিষ্ঠান জেডিডটকম ঘোষণা দিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২০০ কোটি ডলার মূল্যের পণ্য কিনবে। ট্রাম্পের চীন সফরে সঙ্গে রয়েছেন যুক্তরাষ্ট্রের ৩০টি কোম্পানির প্রতিনিধি। ১২ দিনের এশিয়া সফরের অংশ হিসেবে গতকাল বুধবার তিনি চীন পৌঁছেছেন। উত্তর কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই চীনে পৌঁছালেন তিনি। সফরের প্রথম দিনই স্ত্রী মেলানিয়াকে নিয়ে ট্রাম্প চীনা সম্রাটদের শহর পরিদর্শন করেন। এ সময় তাদের সঙ্গে ছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে তারা চা চক্রে অংশগ্রহণ করেন। সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

Show all comments
  • কামরুল ৯ নভেম্বর, ২০১৭, ৩:৫২ এএম says : 0
    চীন আর আমেরিকা ........................ কেমন কেমন যেন লাগছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ