Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়া এলজিইডি ঘেরাও করে সাধারণ ঠিকাদারদের স্মারকলিপি প্রদান

একই আইনের ভিন্ন প্রয়োগ

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

‘পাবলিক প্রকিউরমেন্ট এ্যাক্ট-২০০৮’ (পিপিআর-৮) এর বিধিমালার অপ-প্রয়োগের মাধ্যমে বগুড়া জেলায় সাধারণ ঠিকাদারদের বঞ্চিত করে দুই তিনজন ঠিকাদারকে নিয়মিত ভাবে কাজ প্রদান করে অন্য সবার রুটি রুজির রাস্তা বন্ধ করে তাদের ভাতে পানিতে মারার চক্রান্তের প্রতিবাদে একদল সাধারণ ঠিকাদার গতকাল বগুড়া এলজিইডি কার্যালয় ঘেরাও করে স্থানীয় কর্তৃপক্ষকে স্মারক লিপি প্রদান করেছে। স্মারকলিপিতে বলা হয়, পিপিআর-২০০৮ ’অনুযায়ি শুণ্য থেকে কোটি টাকা পর্যন্ত ঠিকাদারী কাজে পূর্ব অভিজ্ঞতা ছাড়াই প্রাক্কলিত ব্যায়ের ৫ শতাংশ নিম্নদরে অংশ লটারীর মাধ্যমে ঠিকাদারকে কাজ প্রদানের নিয়ম সুযোগ থাকলেও বগুড়া এলজইডিতে তা’ মানা হচ্ছেনা। অন্যদিকে এলজিইডি কর্তৃপক্ষ ইজিপি দরপত্রের মাধ্যমে বিগত ৫ বছরের মধ্যে একই ধরণের একক কাজ, বিভিন্ন কাজের টার্ণ ওভার, ব্যাংকের মোটা অংকের লিকুইডিটি, সনদপত্র ইত্যাদীকে ব্যবহার করে প্রাক্কলিত ব্যয়ের ১০ শতাংশ নিম্নদরে ইচ্ছামাফিক ঠিকাদার নির্বাচন করছে। যার ফলে ঠিকাদারী পেশাই বিপন্ন হয়ে পড়েছে। এতে আরো বলা হয়, বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরে পুর্ব অভিজ্ঞতা ছাড়াই প্রাক্কলিত ব্যয়ের ৫ শতাংশ নিম্ন দরেই লটারীর মাধ্য ঠিকাদার নির্বাচন করা হচ্ছে। তাই সংগত কারনেই আমরা প্রশ্ন উঠেছে একই দেশে একই আইনের এই ভিন্ন প্রয়োগ কেন?
গতকাল রোববার বেলা ১২ টায় বগুড়া এলজিইডিতে নিবন্ধিত শতাধিক সাধারণ ঠিকাদার একযোগে এলজিইডি কার্যালয় শান্তিপুর্ণ ভাবে ঘেরাও করে এবং বেশ কিছুক্ষণ অবস্থান করে মোঃ আব্দুল মান্নানের নেতৃত্বে স্মারকলিপি দেওয়ার জন্য নির্বাহী প্রকৌশলী নাইম উদ্দিনের অফিসে গেলে তার অবর্তমানে সহকারি প্রকৌশলীকে তা’ প্রদান করেন। এসময় বিক্ষুদ্ধ ঠিকাদাররা ক্ষোভের সাথে বলেন, রুটি রুজি বন্ধ হয়ে গেলে তাদের পক্ষে ভবিষ্যতে আর শান্তিপুর্ণ কর্মসুচি পালন সম্ভব করা নাও সম্ভব হতে পারে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ