Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যবসা-বাণিজ্য সহজীকরণে আরও একধাপ পেছালো বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য ও পরিচালনা করা আরও কঠিন হয়ে পড়েছে। ‘ডুয়িং বিজনেস রিপোর্ট-২০১৮’ শীর্ষক বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জরিপের ভিত্তিতে তৈরি বিশ্ব ব্যাংকের এই প্রতিবেদন গত মঙ্গলবার রাতে ওয়াশিংটন থেকে প্রকাশিত হয়েছে। প্রতিবেদন অনুসারে, ব্যবসা-বাণিজ্য শুরু এবং পরিচালনায় বিশ্ব তালিকায় বাংলাদেশের একধাপ অবনতি হয়েছে। বাংলাদেশের সার্বিক স্কোরের সামান্য উন্নতি হলেও কোনো কোনো সূচকে আগের চেয়ে অবনতি হয়েছে। আবার কিছু দেশ অনেক ভালো করেছে।
বিশ্ব ব্যাংকের এ প্রতিবেদনে ব্যবসা-বাণিজ্যের ১০টি সূচকের তথ্য দেয়া হয়েছে। গত বছর ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৬ নম্বরে। এবার বাংলাদেশ ১৭৭ নম্বরে নেমে গেছে। গত বছর বাংলাদেশ দুই ধাপ এগিয়েছিল। এবার ব্যবসা শুরু করা, সংখ্যালঘু বিনিয়োগকারীদের সুরক্ষা, ঋণ প্রাপ্তি এবং কর প্রদান-সংক্রান্ত সূচকে বাংলাদেশের অবনতি হয়েছে। অন্যদিকে বিদ্যুৎ সংযোগ, ব্যবসায়িক চুক্তি কার্যকর ও দেউলিয়াত্ব ঠেকানোর সূচকে উন্নতি হয়েছে। প্রতিবেদনে এ বছরের জুন পর্যন্ত ডাটা বা উপাত্ত ব্যবহার করা হয়েছে।
ব্যবসা-বাণিজ্য সহজ করার তালিকায় এক নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। দক্ষিণ এশিয়ায় আফগানিস্তান বাদে সবার পেছনে বাংলাদেশ। ভুটান ৭৫তম অবস্থানে থেকে এ অঞ্চলে প্রথম হয়েছে। ভারত বেশ কিছু সংস্কার কার্যক্রম বাস্তবায়ন করে তালিকায় ১৩০ থেকে ১০০ নম্বরে উঠেছে। বিশ্ব ব্যাংক এ বছরের প্রতিবেদনে কর্মসংস্থানকে প্রতিপাদ্য করেছে। সংস্থাটি বলেছে, বেসরকারি খাতকে বিকশিত করলে কর্মসংস্থানের উন্নতি হয়।
বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশ খুব নিচের অবস্থানে থাকায় এর দৃশ্যমান উন্নতি দরকার। এটা না হওয়া বড় দুঃসংবাদ। তার মতে, বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য বিষয়ক সংস্কারের অগ্রগতি খুবই ধীর। স¤প্রতি কিছু পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। তবে তার বাস্তবায়ন হয়নি। অবস্থার উন্নতি করতে গেলে প্রতিটি সূচকের ওপর আলাদা আলাদা টাস্কফোর্স গঠন করা উচিত বলে মনে করেন ড. জাহিদ হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ