Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোবিপ্রবি : এ প্রজন্মের আধুনিকতম বিদ্যাপিঠ

ইফতেখার হোসাইন | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) দ্রুততার সঙ্গেই এগিয়ে চলছে। বিশ্ববিদ্যালয়টি নোয়াখালীবাসির জীবনধারায় বহুমাত্রিক গতিবেগ সঞ্চারের পাশাপাশি দেশের প্রযুক্তি সেক্টরের স¤প্রসারণে অগ্রণী ভূমিকা পালন করছে। বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান তথা অবকাঠামোগতভাবে উন্নত, একাডেমিকভাবে আধুনিক ও গবেষণাবান্ধব করে গড়ে তুলতে চেষ্টা করা হচ্ছে। যুগোপযোগী শিক্ষা প্রদানের লক্ষ্যে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেধাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিদেশের বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি পিএইচডি, এমফিল, এমএস ও পোস্টডকধারী শিক্ষকদের এখানে নিয়োগ দেয়া হচ্ছে। প্রায় পাঁচ হাজার মেধাবী শিক্ষার্থীর পাঠদানে ২১৫ জন শিক্ষক রয়েছেন। এর মধ্যে ৫০ জনই আছেন পিএইচডিসহ উচ্চতর ডিগ্রীধারী। নোবিপ্রবিতে বর্তমানে ৫টি অনুষদ, ২৪টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট নিয়ে একাডেমিক কার্যক্রম চলছে। সরকারের আগ্রহে উপকূলবর্তী বিশ্ববিদ্যালয়গুলোয় সমুদ্রসম্পদ কীভাবে কাজে লাগানো যায় তা নিয়ে উচ্চতর পাঠদান ও গবেষণা কার্যক্রম শুরু হয়েছে। এর অংশ হিসেবে এখানে খোলা হয়েছে ওশানোগ্রাফি বিভাগ। বর্তমান বিশে^র চাহিদা অনুযায়ী তথ্য ও প্রযুক্তির শিক্ষাকে অগ্রাধিকার দিতে এখানে খোলা হয়েছে সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগ। পর্যটন শিল্পের অপার সম্ভাবনায় উজ্জ্বল বাংলাদেশ; আর এ সম্ভাবনাকে কাজে লাগাতে চালু করা হয়েছে ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ। সাধারণ শিক্ষার্থীদের ক্যারিয়ারের প্রতি লক্ষ্য রেখে নতুন খোলা হয়েছে ব্যাচেলর অব এডুকেশন (অনার্স), ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস এবং সমাজ বিজ্ঞান বিভাগ। এখানে কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি, কৃষি, লাইব্রেরি সায়েন্স, আইআইটি বিষয়েও পড়ানো হয়। চলতি শিক্ষাবর্ষে (২০১৭-১৮) ২৪টি বিষয়ে ১২০০ আসনে শিক্ষার্থীরা নোবিপ্রবিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে। এ বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় অর্জন হলো এখানে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ ত্রুটিমুক্ত। ডিজিটাল পদ্ধতি অবলম্বনের মাধ্যমেই তা সম্ভব হয়েছে। যুগের সাথে তাল মিলিয়ে সকল বিভাগের কোর্স কারিকুলামকে ঢেলে সাজানো হয়েছে যাতে এখান থেকে শিক্ষার্থীরা উচ্চতর ডিগ্রি নিয়ে দেশে-বিদেশে সুনামের সঙ্গে কাজ করতে পারে। নোবিপ্রবিতে থেকে পাস করা শিক্ষার্থীরা ইতিমধ্যে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি সরকারের এ্যাডমিন, পররাষ্ট্র, কৃষি, মৎস্য, শিক্ষাসহ অন্যান্য ক্যাডার সার্ভিসে সুনামের সঙ্গে দেশসেবায় নিয়োজিত। বললে অত্যুক্তি হবে না, এখানকার শিক্ষার্থীই বিশ্বখ্যাত মাইক্রোসফটের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কেন্দ্রীয় টিমের সদস্য হিসেবে যুক্তরাষ্ট্রে প্রকৌশলী হিসেবে কর্মরত আছে। এছাড়াও নোবিপ্রবির ছাত্র-ছাত্রীরা আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ইউরোপের নামকরা সব বিশ্ববিদ্যালয়ের এমএস, পিইচডি ও ফেলোসিফ কোর্সে অধ্যায়নরত। শিক্ষার্থীরা যাতে করে আরো বেশি সংখ্যায় বিশ্বসেরা বিশ্ববিদ্যায়সমূহে অধ্যায়নের সুযোগ পায় সে বিবেচনায় চেক প্রজাতন্ত্রের ইউনিভার্সিটি অব সাউথ বোহেমিয়া, যুক্তরাজ্যের গøাডিয়া এঙ্গলিয়া রাসকিন, স্টারলিং এবং নর্থ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করেছে নোবিপ্রবি কর্তৃপক্ষ। গত সপ্তাহেই জাপানের কুমামোতো বিশ্ববিদ্যালয়ে ‘শাকুরা একচেঞ্জ প্রোগ্রাম ইন সায়েন্স’ এর জন্য মনোনীত হয়েছেন এ বিশ্ববিদ্যালয়েরই দুই শিক্ষার্থী।
একাডেমিক সাফল্যের পাশাপাশি বিশ^বিদ্যালয়ের ভৌত অবকাঠামোগত উন্নয়ন অনেকদূর এগিয়েছে। বিশ্ববিদ্যালয়ের সর্বাঙ্গীন উন্নয়নে ২৩৮ কোটি ৪৮ লাখ টাকার প্রকল্পের নানামুখী উন্নয়ন কাজ যেমন- শিক্ষার্থীদের ক্লাসরুম, উন্নতমানের বহুতল গ্রন্থাগার, সেমিনার রুম, রিডিং রুম, ওয়াইফাই ও ইন্টারনেট সুবিধা, ক্যান্টিন, পরিবহন সুবিধা, পূর্বের ২টি সহ আরো নতুন ৩টি হল নির্মাণ ও ল্যাব ফ্যসিলিটি ইতিমধ্যেই বৃদ্ধি করা হয়েছে। এছাড়া বিভিন্ন ভবনসমূহের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ, নতুন নতুন প্রকল্প নির্ধারণ ও বাস্তবায়ন, আইসিটি ল্যাব, মেডিকেল সেন্টার প্রতিষ্ঠা, মসজিদ নির্মাণসহ অবকাঠামোগত উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে।
লেখক: জনসংযোগ কর্মকর্তা
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন