Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আইসিসি ত্যাগ
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে প্রথম দেশ হিসেবে সদস্য পদ প্রত্যাহার করে নিল পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডি। দেশটির অভিযোগ, আইসিসি বেপরোয়া হয়ে আফ্রিকানদের বিচারের আওতায় আনে। বুরুন্ডি সরকার মানবতাবিরোধী অপরাধ, খুন ও নির্যাতনসহ বিভিন্ন অভিযোগে অভিযুক্ত। দেশটির বিরুদ্ধে শিগগিরই বিচার শুরুর জন্য আইসিসির প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ তদন্ত কমিশন। বিবিসি।

ভয়ঙ্কর তিন রাইফেল
ইনকিলাব ডেস্ক : বিশ্বের অন্যতম শক্তিশালী স্থল সেনা রয়েছে রুশ সেনাবাহিনীর। ১৯৪৯-তে মিখাইল কালাশনিকভ তৈরি করেছিলেন একে-৪৭। ৭০ বছর ধরে এখনও বন্দুকের বাজারে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে এই বন্দুকের। তবে একে-৪৭ জায়গা নিতে স¤প্রতি বাজারে আসবে একে-১২ ও একে-১৫ বন্দুক। কিন্তু রুশ সেনার অস্ত্রাগারে রয়েছে আরও কিছু অস্ত্র যা নিয়ে তেমন কথা হয় না। তবে এদের ব্যবহার বেশ প্রচলিত সেনায়। একে-১০০: একে পরিবারের এই বন্দুক তৈরি করতে খরচ পরে বেশ কম। দূরের কোন শত্রুকে খতম করতে এই বন্দুক ব্যবহার হয় না। রয়টার্স।

রাশিয়ার দাবি
ইনকিলাব ডেস্ক : স¤প্রতি যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় সন্ত্রাসীদের রাসায়নিক অস্ত্রের দুটি ঘাঁটি ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। যে এলাকা থেকে ঘাঁটি দুটি ধ্বংস করা হয়েছে তা আগে উগ্র জঙ্গি গোী আইএসের দখলে ছিল। রুশ সামরিক বাহিনীর রাসায়নিক অস্ত্র থেকে রক্ষা বিভাগের কর্মকর্তা মেজর জেনারেল ইগোর কিরিলভ বলেন, এ সম্পর্কে বিস্তারিত তথ্য রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা বা ওপিসিডাবিøউকে জানানো হবে। আরটি।

ভূমিধসের আশঙ্কা
ইনকিলাব ডেস্ক : জাপানের দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়া দ্বীপপুঞ্জের দিকে গতকাল শনিবার টাইফুন সাওলা ধেয়ে আসায় সেখানে প্রচন্ড বৃষ্টিপাত হচ্ছে। কর্তৃপক্ষ এর প্রভাবে শক্তিশালী ঝড় ও ভূমিধসের সতর্কতা জারি করেছে। খবরে বলা হয়, টাইফুন ল্যানের আঘাতে পাঁচজনের মৃত্যু, একজন নিখোঁজ ও অনেকে আহত হওয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে নতুন এ ঝড় ধেয়ে আসছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন